Site icon Mati News

চিকিত্সায় সম্পূর্ণ নির্মূল এইচআইভি ! আশার আলো দেখাচ্ছে নতুন চিকিত্সা

এইচআইভি

এইডস নিরাময়ের গবেষণায় এক ধাপ এগোলেন বিজ্ঞানীরা। ইঁদুরের দেহ থেকে সম্পূর্ণভাবে এইচআইভি ভাইরাস দূর করলেন মার্কিন বিজ্ঞানীরা। খুব শিঘ্রই মানুষের দেহেও পরীক্ষা করে দেখা হবে এই পদ্ধতি।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, টেম্পল ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা মেডিকেল সেন্টারের এইচআইভি নিরাময়ের উপর বেশ কয়েক বছর ধরেই চলছিল গবেষণা। ত্রিশ জন বিশেষজ্ঞের একটি দল এই বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান। চলতি মাসের শুরুতে গবেষণা সংক্রান্ত তথ্য বিস্তারিত ভাবে তুলে ধরা হয়। সেখানে জানানো হয় ২৩টি ইঁদুরের মধ্যে ৯টির  শরীর থেকে এ ভাইরাস নির্মূল হয়েছে। বিশেষজ্ঞদের মতে এই ভাইরাস বিরোধী ওষুধ এবং জিন সম্পাদনার প্রযুক্তির সমন্বয়ে এই ফলাফল পাওয়া গিয়েছে। বিজ্ঞানীদের মতে, যে সব ইঁদুরের দেহ থেকে এইচআইভির ভাইরাস নির্মূল করা গেছে সেগুলির রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অনুকরণ করে মানুষের ক্ষেত্রেও সাফল্য পাওয়া সম্ভব।

গবেষণা দলের অন্যতম গবেষক কামেল খালিলির জানান, মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ামকদের অনুমোদন পেলে আগামী বছরেই শুরু হবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা। বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতিতে জীবন্ত প্রাণীর দেহ থেকে এইচআইভি-ভাইরাস নির্মূলীকরণ নি:সন্দেহে এই সংক্রান্ত গবেষণায় এক বড় অগ্রগতি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এইচআইভি-সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে মাত্র প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ অ্যান্টিরেটরোভাইরাল থেরাপি নেন। এইচআইভিতে আক্রান্ত হয়ে শুধু ২০১৭ সালেই বিশ্বে প্রায় ৯.৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

Exit mobile version