Site icon Mati News

গরম বাড়লেই কমবে করোনা ভাইরাসের প্রকোপ

দক্ষিণ এশিয়া জুড়ে ২,৬০০ প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। মারণ করোনা ভাইরাসের করাল থাবার থেকে উপমহাদেশকে আড়াল করে রাখার মতো রয়েছে এখানকার আবহওয়া। এমনটাই দাবি ভারতের ডাক্তার অরিন্দম বিশ্বাসের।

ভারতের জনঘনত্ব প্রায় চিনের সমান, দেশের একটা বড়ো অংশেই বেহাল স্বাস্থ্য পরিষেবার পরিকাঠামো। ভারতের গ্রামীন এলাকাগুলোয় পরিচ্ছনতার বালাই নেই বললেই চলে। তাও করোনার গুরুতর প্রভাব থেকে ভারত সুরক্ষিত। আর এই সুরক্ষার কারণ হল ভারতের উষ্ণ-আর্দ্র জলবায়ু। প্রতিবেশী দেশ চিনে এই মারণ ভাইরাসের কবলে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩,৯০৭ জনের। ইতালিতে এই ভাইরাসের ধ্বংসলীলার শিকার এখনও পর্যন্ত ১৯৭ জন।

ভারতে এখনও এই করোনা ভাইরাসের ফলে মৃত্যু হয়নি এক জনেরও। COVID-19 এর প্রভাব মূলত শীতল পরিবেশের দেশগুলিতে। উষ্ণ-আর্দ্র আবহওয়াই আটকাবে এই ভাইরাসের সংক্রমণ এবং সে জন্যই ভারতে প্রভাব সে ভাবে হয়তো পড়বে না বলেই মত, ডঃ অরিন্দম বিশ্বাসের।

ভারতের ডাক্তার ডঃ বিশ্বাস জানান, ভারতের মানুষদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। কারণ, ভারতের আবহওয়া করোনাভাইরাসের জন্য একেবারেই উপযুক্ত নয়। তাই আতঙ্কিত হওয়ার থেকে সতর্ক হওয়া বেশি জরুরি। আসলে শীতকাল সব ধরনের ভাইরাসের বৃদ্ধির জন্য উপযুক্ত সময়। তাই পরিবেশের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কমে আসবে করোনা ভাইরাসের সংক্রমণের গতি, এমনটাই মত ডঃ বিশ্বাসের।

Exit mobile version