Site icon Mati News

কোমল ও সুন্দর ত্বকের জন্য ১৭টি টিপস

কোমল ও সুন্দর ত্বকের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস।  সুন্দর ত্বকের জন্য টিপস গুলো টুকে রাখুন বা এই পেজটি বুকমার্ক করে রাখুন।  শেয়ার করতে ভুলবেন না যেন।

  1. সুন্দর ত্বকের জন্য দুধের সরের সঙ্গে গ্লিসারিন ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে সারা গায়ে মুখে লাগান।  আপনার চেহারা কোমল ও আকর্ষণীয় হবে।
  2. পাকা কলা চটকে সারা গায়ে লাগান।  ত্বক মোলায়েম হবে।
  3. অনেক সময় শরীরের চামড়া কুঁচকে যেতে থাকে।  এই সময় তুলসী পাতার রস আর নারকেলের পানি সমানভাবে মিশিয়ে গায়ে মুখে নিয়মিতভাবে প্রলেপ লাগান।   চেহারার স্বাভাবিক যৌবন বজায় থাকবে।
  4. বক্ষকে পুষ্ট করতে হলে কাঁচা দুধের সঙ্গে জলপাই তেল মিশিয়ে ধীরে ধীরে বুকে হাত দিয়ে মালিশ করুন। 15 মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  গোসলের সময় ঠান্ডা গরম পানি পাল্টে পাল্টে বুকে ছড়িয়ে দিন। এতে বক্ষস্থলে রক্ত সঞ্চার হবে। ও বক্ষের সৌন্দর্য বজায় থাকবে।
  5. ত্বকের রোমকূপে জমা ময়লা পরিষ্কার করার জন্য কাঁচা দুধে লেবুর রস এবং নুন মিশিয়ে গায়ে মুখে মাখলে ত্বক পরিচ্ছন্ন হবে।
  6. গলার সৌন্দর্য কে মোহময় করে তুলতে গোসলের আগে 10 মিনিট পেঁপে কস মেখে রাখুন।
  7. গ্লিসারিন লেবুর রস গোলাপ পানি মিশিয়ে লোশন বানান।  সুন্দর ত্বকের জন্য দিনে তিনবার মুখে এবং সারা গায়ের চামড়ায় মাখুন।  ত্বক যেমন কোমল হবে তেমনি বেরিয়ে আসবে নিজের স্বরূপ।
  8. টমেটো গাজর লেবু শসার রস ত্বকে ঘষলে টনিকের কাজ করে।
  9. সপ্তাহে একবার বাষ্প স্নান শরীর পরিচ্ছন্ন রাখে।  লেবুর রস মাখুন রোমকূপ খুলে যাবে। চেহারায় থাকবে যৌবনের দীপ্তি।
  10. বেথুয়া শাক সেদ্ধ করে সেই পানি দিয়ে পা ধুয়ে নিন।  এতে চামড়া নরম থাকে।
  11. হাতের চামড়া অসময়ে কুঁচকে গেলে সাদা মাখন বাদামের রস  সাদা মোম সমান মাত্রায় মিশিয়ে 15 মিনিট হাতে মালিশ করুন।
  12. পাতিলেবুর রস নিংড়ে নেবার পর ছোবৱাটা দাঁতে ঘষুন দাঁতের হলুদ দাগ উঠে যাবে।
  13. অনেকের ধারণা গরম পানিতে গোসল করলে দেহের ক্ষতি হয়।  এটা ভুল ধারণা। হালকা গরম পানিতে সাবান  দিয়ে গা পরিষ্কার করলে চামড়া ভালো থাকে। নিয়মিত না হলেও সপ্তাহে অন্তত 2-3 দিন এভাবে করলে লোমকূপ পরিষ্কার থাকে। গায়ের রং উজ্জ্বল হয়।
  14. গোসলের পর নিয়মিতভাবে এক মগ পানিতে 2 চামচ গ্লিসারিন মিশিয়ে সেই পানিতে গা মুছে ফেললে গায়ের চামড়া উজ্জ্বল ও মসৃণ হয়। সুন্দর ত্বকের জন্য এমনটা নিয়মিত করুন।
  15. ছানার পানির সঙ্গে চার ভাগের এক কাপ ময়দা মিশিয়ে নিন।  তাতে কয়েক ফোঁটা সরষের তেল ফেলে ভালোমতো ফেটিয়ে নিন। মিশ্রণটি মুখে হাতে মেখে 20-30 মিনিট বসুন। তারপর আস্তে আস্তে তুলুন। চামড়ার উপরে জমে থাকা সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যাবে।
  16. কাঁচা হলুদ বাটাও সরষের তেল শীতকালে মেখে গোসল করলে রং উজ্জ্বল হয়।
  17. ব্রণ ও কালো দাগ দূর করতে মটর ডালের বেসন দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মসুরের ডাল ভিজিয়ে কাঁচা হলুদ দিয়ে বেটে ব্রনের স্থানে কয়েকদিন লাগান। দেখবেন ব্রণ চলে গেছে।
Exit mobile version