Site icon Mati News

গর্ভাবস্থায় কোল্ড ড্রিংকস খাচ্ছেন তো সাবধান!

রমজানে গর্ভবতীদের জন্য কিছু পরামর্শ গর্ভবতীর গর্ভবতী আল্ট্রাসনোগ্রাফি

গর্ভাবস্থায় কোল্ড ড্রিংকস খাচ্ছেন তো সাবধান

আপনি হয়তো  ঠান্ডা পানীয় বা কোল্ড ড্রিংকস খেতে ভালোবাসেন। কিন্তু আপনি জানেন কি, এই ঠান্ডা পানীয় সব সবয় পান করা যায় না। বিশেষ করে গর্ভাবস্থায়।  সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে  যে,  চিনির মাত্রা বেশি রয়েছে এমন ঠান্ডা পানীয় খেলে মায়ের শারীরিক ক্ষতির সাথে  বাচ্চা জন্ম নেওয়ার পর তার অ্যাস্থেমার মতো রোগে আক্রান্ত হওয়ার অম্ভাবনা বৃদ্ধি পায়।

 

গর্ভাবস্থায় বিপদ ডাকে কোল্ড ড্রিংকস

 

যুক্তরাষ্ট্রের থোরাসিক সোসাইটির ম্যাগাজিনে প্রকাশিত এই পরীক্ষাটি চলাকালীন গবেষকরা দেখতে পায় যে, গর্ভাবস্থায় যে মায়েরা বেশি মাত্রায় কোল্ড ড্রিংকস খেয়ে থাকেন,তাদের বাচ্চারা জন্ম নেওয়ার ৭-৯ বছরের মধ্যে ক্রণিক অ্যাস্থেমায় আক্রান্ত হয়।

 

তাই আপনার বাচ্চাকে যদি সুন্দর, স্বাস্থ্যকর ভবিষ্যত উপহার দিতে চান, তাহলে ভুলেও এই নয় মাসে একবারও কোল্ড ড্রিঙ্ক চোখের সামনেও নিবেন না।  কোল্ড ড্রিংকসের কারণে যে শুধু অ্যাস্থেমা রোগ হয় তা কিন্তু   নয়। একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত এমন পানীয় পানে হতে পারে আরও নানা ধরনের রোগও। তাই তো এই বিষয়ে জন সাধারণকে সচেতন করতে গত কয়েক দশক ধরে চিকিৎসকেরা গলা ফাটিয়ে ফাটিয়ে বলে আসছেন যে কোল্ড ড্রিঙ্ক শরীরের পক্ষে ভাল নয়। তবু আমাতের মাঝে তেমন সচেতন মানুষ খোঁজে পাওয়া যায় না। পরিসংখ্যান বলছে সচেতন মানুষেরসংখ্যাটি খুবই কম।

এক বোতল কোল্ড ড্রিংকস খেলে আমাদের শরীরে প্রায় ১৪০ গ্রাম ক্যালরি প্রবেশ করে। এই পরিমাণ ক্যালরিকে বার্ন করার জন্য যে মাত্রায় শরীরচর্চা করা উচিত, তা করতে দেখা যায় না বলে চলে। ফলে শরীরের জমতে থাকা এই অতিরিক্ত ক্যালরি এক সময়ে গিয়ে ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়।   অনেকে বলেন ডায়েট সোডায় যেহেতু চিনি থাকে না। তাই এটি খেলে শরীরের কোনও ক্ষতিই হয় না। এই ধারণা কিন্তু একেবারে ভুল। কারণ একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে, ডায়েট সোডায় চিনি না থাকলেও এমন কিছু উপাদান থাকে, যা আমাদের শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। শুধু তাই নয়, মাত্রাতিরিক্ত পরিমাণে ডায়েট সোডা খেলে শরীরের একাধিক অঙ্গের ক্ষতি হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়, ফলে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়।

Exit mobile version