Site icon Mati News

দিনের ঘুমে আলঝেইমারের ঝুঁকি তিন গুণ!

যারা দিনে ঘুমায়, তাদের আলঝেইমার বা স্মৃতিভ্রংশ রোগের ঝুঁকি তিন গুণ বেড়ে যায়। এ কারণে রাতের বেলা পর্যাপ্ত ঘুমানো উচিত। তাতে সুস্বাস্থ্যের ধারাবাহিকতা রক্ষা হবে। সম্প্রতি জনস হপকিন্স ও ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব এজিংয়ের যৌথ গবেষণায় এ পরামর্শ মিলেছে।

গবেষণাটি ১৬ বছর ধরে ১২৩ জন স্বেচ্ছাসেবীর ওপর পরিচালিত হয়েছে। এ গবেষণায় প্রথমবারের মতো দিনে ঘুমানোর সঙ্গে স্মৃতিভ্রংশ রোগের সম্পর্কের কথা উঠে এসেছে। তবে ঠিক কী কারণে দিনের ঘুম এ রোগের জন্য দায়ী, সেটি এখনো নির্ণয় হয়নি।

জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুলের মানসিক স্বাস্থ্য বিভাগের সহযোগী অধ্যাপক অ্যাডম পি. স্পিরা বলেন, ‘স্মৃতিভ্রংশ রোগ প্রতিরোধে খাদ্য, ব্যায়ামের মতো বিষয়গুলো ব্যাপকভাবে স্বীকৃত হয়েছে। কিন্তু এই তালিকায় ঘুম ছিল না। যদি স্মৃতিভ্রংশের জন্য বিরক্তিকর ঘুম দায়ী হয়, সে ক্ষেত্রে আমাদের রোগীদের ঘুমের চিকিৎসা দেওয়া উচিত, যাতে ওই পরিস্থিতিতে পড়তে না হয়।’ তাঁর ধারণা, সূর্য উজ্জ্বল হওয়ার সঙ্গে শরীরের একটি রাসায়নিক ভারসাম্যের বিষয় আছে, ঘুমানোর কারণে যেটির ব্যাঘাত হতে পারে।

স্পিরা আরো বলেন, ‘এখন পর্যন্ত আলঝেইমার রোগ নির্মূলের উপায় বের করা সম্ভব হয়নি। সে কারণে সেটি প্রতিরোধ করা উচিত। এমনকি নির্মূল হওয়ার উপায় বের হলেও প্রতিরোধ করাকেই জোড় দেওয়া উচিত।’ সূত্র : ডেইলি মেইল

Exit mobile version