Site icon Mati News

নবজাতকের ক্ষতিকর নয় এমন কিছু অস্বাভাবিকতা

নবজাতকের ক্ষতিকর নয় এমন কিছু অস্বাভাবিকতা

 

টক্সিক ইরাইথেমা

জন্মের ২-৩ দিন পর অনেক নবজাতকের গায়ে লাল দানা উঠতে দেখা যায়। এগুলো সাধারণত রবজাতকের মুখমণ্ডল থেকে শুরু হয়ে ধীরে ধীরে কয়েক ঘন্টার ভিতর সারা গায়ে ছড়িয়ে পড়ে। যদি এসময় শিশুর গায়ে জ্বর না থাকে, শিশু স্বাভাবিকভাবে দুধ খায়, তবে এত ভয়ের কিছু নেই। এই দানাগুলো সাধারণত কোনো চিকিৎসা ছাড়াই পরবর্তী ২-৩ দিনের ভিতর ভালো হয়ে যায়। তবে এগুলো বেশিদিন স্থায়ী হলে বা সাথে জ্বর, সর্দি, কাশি থাকলে শিশুকে অবশ্যই ডাক্তার দেখাতে হবে।

শরীরের চামড়া উঠে যাওয়া

জন্মের ১-২ দিন পর অনেক নবজাতকের গায়ের চামড়া কিছু কিছু অংশ উঠে যেতে পারে। সাধারণত ৪২ সপ্তাহের পরে জন্ম নেয়া শিশু অথবা সময়মত জন্ম নিয়েও ওজনে ছোট শিশুদের ক্ষেত্রেউ এমনটি ঘটে। এটা ক্ষতিকর কিছু নয়। কোনো চিকিৎসা ছাড়াই এটা ভালো হয়ে যায়। তবে এক্ষেত্রে বেবী লোশন মাখিয়ে শিশুর শরীরের আর্দ্রতা রক্ষা করা  যেতে পারে।

মঙ্গোলিয়ান নীলাভ দাগ

শিশুর দেহে বিশেষ করে কোমরের দিকে, পিছনে কিছুটা জায়গা জুড়ে চামড়া নীলাভ থাকতে পারে। েএটা ক্ষতিকর কিছু নয় এবং ৬-৭ মাস বয়সে এটা নিজেই চলে যায়।

চোখের ভিতর রক্ত

ডেলিভারির সময় কোনো মৃদু আগাত জনিত কারণে জন্মের পর শিশুর চোখের কোণের সাদা অংশে একটু রক্ত দেখা যেতে পারে। এতে ভয়ের কিছু নেই। সাধারণত এর জন্য কোন চিকিৎসার প্রয়োজন হয় না। তবে শিশুর অভিভাবক বেশি চিন্তিত হলে ডাক্তারের সাথে পরামর্শ করে চোখের ওষুধ ব্যবহার করা যেতে পারে।

জন্মগত দাঁত

অনেক শিশু মাড়িতে একটা বা দুটো দাঁত নিয়ে জন্মা গ্রহণ করতে পারে। সাধারণত এই দাঁত কোনো সমস্যা তৈরি করে না। তবে দাঁতের ডাক্তারের সাথে পরামর্শ করে তা তুলে ফেলা যেতে পারে। এই জন্মগত দাঁত তুলে ফেললে পরবর্তীতে দাঁত উঠতে শিশুর কোনো সমস্যা হয় না।

https://www.youtube.com/watch?v=AoO_iZhlnGs&fbclid=IwAR2s8NPmLkQY7s9ci7hiuSfQHOhqCueQVIB3MLBYpkUpwWxltvFhJUSFyTQ

Exit mobile version