Site icon Mati News

ষষ্ঠ শ্রেণিতে ভর্তি: সরকারি প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ কোটা

যেভাবে অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন করতে হবে

যেভাবে অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন করতে হবে

যেসব মাধ্যমিক বিদ্যালয়ে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় নেই, সেসব বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে। ২০২০ সালের ভর্তি নীতিমালার ১৭ অনুচ্ছেদে স্পষ্ট করে এ নির্দেশনা জারি করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড মো. গোলাম ফারুক।

 

গত ২৩ নভেম্বর সই করা নির্দেশনাটি বৃহস্পতিবার (২৫ নভেম্বর) প্রকাশ করা হয়। মহাপরিচালকের অফিস আদেশে সকল উপরিচালকসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

ঢাকা মহানগরীসহ দেশের অন্যান্য মহানগর ও জেলা পর্যায়ের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে অনলাইনে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে। আবেদন গ্রহণ শেষ হবে ৮ ডিসেম্বর।

সরকারি মাধ্যমিকে লটারি আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। সকল সরকারি মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি করা হবে ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত। আর অপেক্ষামান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

মহানগর ও  জেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত এবং অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে ২৮থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

Exit mobile version