Site icon Mati News

বিছানা আলাদা হলেই কি দাম্পত্য জীবন ভালো থাকবে?

দাম্পত্য মানেই একসঙ্গে থাকা, একসঙ্গে এক বিছানায় রাত্রিযাপন। এমন একটা ছবিই তো সবার মনে ভাসে? তবে বাস্তবতা হতে পারে সামান্য ব্যতিক্রম। অন্তত গবেষণায় সেটাই দেখা যাচ্ছে।

 

১। টরোন্টোর রাইরসন ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে ৩০-৪০ ভাগ দম্পতি জানিয়েছেন আলাদা বিছানায় শোয়ার পর থেকে তাদের দাম্পত্য জীবন আগের চেয়ে ভালো কেটেছে।

২। যারা চাকুরে, তারাই বুঝবেন রাতের ঘুমের মর্ম। তাই দাম্পত্য জীবনে অনেকের কাছে রাতের ‍ঘুমটাই হয়ে ওঠে প্রিয় বস্তু। এর জন্য আলাদা শোয়ার বিকল্প নেই।

৩। নিজের জন্যেও আলাদা করে সময় দরকার। আর সেটা রাতে হলে ক্ষতি কী? বরং ওই সময়টায় নিজেকে নিয়ে ভাবার ও নিজের ভুল শোধরানোর মতো চিন্তাভাবনা করার অবসর মেলে। একসঙ্গে শুলে সে চিন্তা মাথায় নাও আসতে পারে।

৪। পার্টনার যদি নাক ডেকে থাকে তবে তো কথাই নেই। দাম্পত্য জীবন সোজা ডিভোর্সে পরিণতি পেতে পারে। তাই কারো একজনের নাক ডাকার অভ্যাস থাকলে অপরজন অন্য বিছানায় শুয়ে পড়ুন। দাম্পত্যে চিড় ধরবে না মোটেও।

৫। ওহাইও স্টেট ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে পর্যাপ্ত ঘুমের অভাব  হলে পরদিন দাম্পত্য কলহ বেড়ে যায়। এ কলহ থেকে বাঁচতে আগের রাতে অন্তত সাত ঘণ্টার নিরবচ্ছিন্ন ঘুমের দরকার।

৬। পরিশেষে বিশেষজ্ঞরা বলছেন, দম্পতিদের আলাদা বিছানায় ঘুমানোতে কোনো সমস্যা নেই। যতক্ষণ না তারা নিজেরা ব্যাপারটা খুশি মনে মেনে নিয়েছেন। আর সুসম্পর্কের ক্ষেত্রে বিছানা কখনো প্রভাব ফেলবে, এমনটাও তারা বিশ্বাস করেন না।

Exit mobile version