Site icon Mati News

বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে ত্বককে বাঁচাতে মেনে চলুন এই টিপস

ছত্রাকের সংক্রমণ

এমন অবস্থায় ভেজা জামাকাপড় ও জুতো থেকে হতে পারে একাধিক সমস্যা। সর্দি-কাশির সমস্যা ছাড়াও হতে পারে ছত্রাকের সংক্রমণ । তবে একটু সাবধান হলেই সমস্যাগুলি এড়িয়ে চলা সম্ভব। জেনে নিন, বর্ষায় ছত্রাকের সংক্রমণের সমস্যা এড়িয়ে ফ্রেশ থাকবেন কী করে…

১) বর্ষায় স্যাঁতস্যাঁতে পরিবেশে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণের পরিমাণ বেড়ে যায়। তাই স্নান করার সময়ে এক মগ জলে কোনও অ্যান্টিব্যাকটেরিয়াল লোশন মিশিয়ে নিন। স্নানের শেষে সেই জল ব্যবহার করে গা-হাত-পা ধুয়ে নিন। শরীর থাকবে তরতাজা। দুর্গন্ধ ও জীবাণুর সমস্যাও এড়ানো যাবে।

২) বৃষ্টি দেখে যতই রোমান্টিক লাগুক না কেন, কাদা প্যাচপ্যাচে রাস্তায় বের হতে হলেই রোমান্টিসিজমের দফারফা। কাদা জলে আপনার সাধের জুতো ভিজে যায়। সেই ভিজে পা থেকে হতে পারে ছত্রাকে সমস্যা। তাই বাড়ি ফিরেই সাবান দিয়ে পা অবশ্যই ধুয়ে নিন। ভেজা জুতো পরেও বেশিক্ষণ থাকবেন না।

৩) বর্ষায় গোড়ালি পর্যন্ত পা ঢাকা রবারের জুতো পরতে পারলে সবচেয়ে ভাল। তা না হলে রবারের বেল্ট বাঁধা জুতো। কাপড়ের স্নিকার্স বা চামড়ার জুতো পরে না বের হওয়াই ভাল। জুতো তো খারাপ হবেই, সঙ্গে ভেজা জুতো থেকে হতে পারে পায়ের ত্বকে জীবাণুর সংক্রমণজনিত সমস্যা।

৫) কয়েক চামত লেবুর রস পা ও হাতের আঙুলে মেখে নিন। ৫ মিনিট পরে সেটা ধুয়ে নিন। এতে পা ও হাতের আঙুলে ছত্রাকের সমস্যা এড়ানো যাবে।

৬) নখ কেটে ছোট রাখাই ভাল। নয়তো নখের ফাঁকে জীবাণু ও ছত্রাক জমে হতে পারে সংক্রমণ।

৭) জুতো শুকিয়ে নিয়ে তবেই আবার ব্যবহার করুন। বর্ষায় জুতো শুকোতে দেরি হলে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। বাড়ি ফিরেই পরিস্কার জলে ধুয়ে নিন জুতো।

Exit mobile version