Site icon Mati News

মুগডাল দিয়ে রূপচর্চা | Moong dal for Beauty Care

মুগডাল মুখরোচক ডাল। এতে প্রোটিনও আছে বেশ। শরীরের জন্য উপকারী এ ডাল রূপচর্চাচেও বেশ কাজের। আজ তাই জেনে নিন মুগডাল দিয়ে রূপচর্চা বিষয়ক নিয়মকানুন।

মুগডাল দিয়ে রূপচর্চা

শুষ্ক ত্বক যাদের

শুষ্ক ত্বকে মুগডালের ফেসপ্যাক জাদুকরি কাজ করে। রাতভর দুধে মুগ ডাল ভিজিয়ে রাখুন। এরপর ব্লেন্ড করে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। অল্প কদিন ব্যবহারেই ত্বক কোমল হবে।

রোদে পোড়া দাগ দূর করতে মুগডাল দিয়ে রূপচর্চা

ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে মুগডাল। কিছু ডাল পানিতে ভিজিয়ে রাখুন আট ঘণ্টা। এরপর ব্লেন্ড করে তাতে মেশান ঠান্ডা টক দই। অ্যালোভেরা জেলও মেশানো যাবে। রোদেপোড়া দাগে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। পরিষ্কার গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ সারাতে মুগডাল

ব্রণ নিয়ে যাদের ঘুম হারাম তাদের সমাধানও মিলবে মুগডালে। যথারীতি সারারাত পরিষ্কার পানিতে ভিজিয়ে রেখে পরদিন বেটে বা গ্রাইন্ড করে পেস্ট বানান। আধা চা চামচ ঘি মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। ফল পেতে সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করুন।

চুলের জন্য মুগডাল

চুল পড়ে যাওয়া বা শুকনো চুলের সমাধানও আছে মুগডালে। ডালটা আগে সেদ্ধ করে নিন। এরপর বেটে নিন বা ব্লেন্ড করে নিন। এরপর তাতে একটি ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস ও টক দই মেশান। চুলে ১৫ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করুন।

Exit mobile version