Site icon Mati News

শিশু কথা বলছে না ? জেনে নিন স্পিচ থেরাপির বিস্তারিত

স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি একটি বিজ্ঞানসম্মত চিকিৎসা ব্যবস্থা, যা কোনো ব্যক্তি বা শিশুর কথা বলা, ভাষা শিক্ষা এবং যোগাযোগ দক্ষতার উন্নয়নে কাজ করে। এ ছাড়া স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির সাহায্যে ব্যক্তির খাবার খাওয়ার সমস্যা (চিবানো ও গেলার) চিকিৎসা প্রদান করা হয়।

 

কখন প্রয়োজন স্পিচ থেরাপি

শিশুর জন্মের সঙ্গে সঙ্গেই তার ভাষা শিক্ষা শুরু হয়ে যায়। কখনো কখনো শিশুরা সঠিক সময়ে কথা বলা বা ভাষার মাধ্যমে যোগাযোগ করে না। তখন শিশুদের কথার বলার জড়তা বা ইতস্ততভাব দূর করতে এবং কথা বলার অসুবিধা কাটিয়ে উঠতে স্পিচ থেরাপির প্রয়োজন হয়। শিশুর ক্ষেত্রে নিম্নলিখিত সমস্যা থাকলে স্পিচ থেরাপির প্রয়োজন হয়—

শিশুর অটিজমস স্পেকট্রাম ডিসঅর্ডার থাকলে

সেরিব্রাল পালসি কিংবা ডাউন সিনড্রোম থাকলে

গ্লোবাল ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার হলে

ডেভেলপমেন্টাল ডিলে বা উচ্চারণগত সমস্যা দেখা দিলে

ভয়েস ডিসঅর্ডার, তোতলামি

স্ট্রোক, ব্রেন ইনজুরি ও অন্যান্য নিউরোলজিক্যাল সমস্যা হলেও পরে স্পিচ থেরাপির প্রয়োজন হতে পারে।

 

কীভাবে দেওয়া হয় স্পিচ থেরাপি

একজন স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টের তত্ত্বাবধানে প্রথমে একটি অ্যাসেসমেন্ট সেশনে ব্যক্তি বা শিশুর কথা বোঝা বা বলার সমস্যার ধরন, কারণ ও তীব্রতা নির্ণয় করার মাধ্যমে নির্দিষ্ট ডায়াগনোসিস করা হয়। পরে সেই ডায়াগনোসিসের ভিত্তিতে আক্রান্ত ব্যক্তি বা শিশুর পরিবারের সদস্যদের সঙ্গে ট্রিটমেন্ট প্ল্যান বা চিকিৎসা পরিকল্পনা করে চিকিৎসা প্রদান করা হয়।

স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কীভাবে দেওয়া হবে তা নির্ভর করে ব্যক্তি বা শিশুর সমস্যার ধরন, বয়স, তীব্রতা ও পারিপার্শ্বিকতার ওপর। স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি পৃথকভাবে (ওহফরারফঁধষ ঃযবত্ধঢ়ু) অথবা ছোট ছোট দলে (ত্েড়ঁঢ় ঞযবত্ধঢ়ু) দেওয়া হয়ে থাকে। এ ছাড়া সরাসরি একক থেরাপি ছাড়াও অভিভাবক বা শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমেও পরোক্ষভাবে থেরাপি দেওয়া হয়।

বয়স্ক ও শিশু উভয়ের ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করে কথা, ভাষা ও যোগাযোগ দক্ষতার উন্নয়নে কাজ করা হয়। শিশুদের ক্ষেত্রে মজাদার এবং বয়স উপযুক্ত খেলাধুলার মাধ্যমে বিভিন্ন ছবি এবং বই ব্যবহার করে থেরাপি দেওয়া হয় এবং নির্দিষ্ট কিছু বিষয় পিতা-মাতার মাধ্যমে বাড়িতে শেখানোর জন্য পরামর্শ দেওয়া হয়। বয়স্কদের ক্ষেত্রে যোগাযোগের উন্নতির বিভিন্ন অনুশীলন, মোবাইল অ্যাপস, ফ্ল্যাশ কার্ডের মাধ্যমে স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি সেবা প্রদান করা হয়।

 

স্পিচ থেরাপির উপকার

বিশেষ শিশুদের স্বাভাবিক জীবনযাপনের জন্য স্পিচ থেরাপি খুবই প্রয়োজনীয়। এ থেরাপি শিশুকে সঠিকভাবে কথা বলতে এবং শিখতে সাহায্য করে। গবেষণায় দেখায় যে, স্পিচ থেরাপি শিশুদের ৭০ শতাংশ ভাষা বা কথার জড়তা নিরাময়ে সাহায্য করতে পারে। এ ছাড়া এটি শিশুকে আত্মবিশ্বাস দেয় যে, সে অন্য শিশুদের মতো কথা বলতে পারে। কিছু শিশু ঠিকমতো পড়তে পারে না, তাদের জন্যও এ থেরাপি খুবই উপকারী। এই থেরাপি শিশুদের সামাজিক এবং শারীরিকভাবে প্রস্তুত করে, যাতে তারা সবার সঙ্গে দ্বিধাহীনভাবে মিশতে পারে। শিশুদের খেলার ছলে এবং বিনোদনের সাহায্যে পড়ার প্রতি আগ্রহী করে তোলা হয়। যাতে শিশু একাডেমিক ও বুদ্ধিবৃত্তিকভাবে উন্নতি করতে পারে।

লেখক : সাদিয়া আফরিন শামা

স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট

Exit mobile version