Site icon Mati News

শীতে ত্বক রাখুন মসৃণ

শীতে ত্বক রাখুন মসৃণ

দিনে দিনে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বাড়ছে শরীরে রুক্ষতা। এই সময়ে গোসল করার কথা ভাবলেও ঠাণ্ডা লাগে। আবার পানি খেতেও ভয় পায় অনেকে। কিন্তু শীতকালেই আমাদের গোসল সঠিক উপায়ে করা উচিত। একইসঙ্গে পানি এবং সব্জি পরিমিত হারে খাওয়া উচিত। এতে শুধু শরীরই নয়, ভাল থাকবে ত্বকও। মনে রাখতে হবে, সঠিক ক্রিম, সঠিক খাবার ত্বককে ফেটে যেতে দেয় না।

ফলে ত্বকের যত্ন এবং শরীরের যত্ন এই সময় খুবই জরুরি। তাই তো চটজলদি দেখে নেওয়া যাক, কিভাবে শীতকালে ত্বক এবং শরীর ভালো রাখা যায়।

১। হাল্কা গরম পানি দিয়ে গোসল করুন শীতকালে ঠাণ্ডা পানি ব্যবহার করা যেমন কষ্টকর, তেমনই ক্ষতিকরও। কারণ ঠাণ্ডা পানি গোসল করলে হঠাৎ করে ঠাণ্ডা লেগে যেতেই পারে। তাই মুখ বা শুধু হাত ধুতে নয়, গোসল করার সময়ও গরম পানি ব্যবহার করা উচিত। কারণ এতে ত্বকে প্রয়োজনীয় পরিমাণে তৈলাক্তভাব বজায় থাকে।

২। ত্বকে নিয়ম করে ক্রিম লাগান যখন তখন ক্রিম না মেখে বরং গোসলের পরেই ক্রিম মাখুন। এতে শরীরে আদ্রতা বজায় থাকবে।

৩। সঠিক ক্রিম বেছে নিন, অনেকেই শীতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন, যা কিছু সময় পর ত্বককে পুনরায় শুষ্ক করে তোলে। শীতকালে ওয়াটার বেসড ক্রিমের থেকেও অয়েল বেসড ক্রিম মাখা ভাল। এতে ত্বক আদ্র থাকে। এছাড়াও, শীতকালে নানা সুগন্ধে ভরা বডি অয়েল ব্যবহার করা যেতে পারে। যেমন- ল্যাভেন্ডার, ক্যামোলিন, জোজোবা ইত্যাদি।

৪।  শীতকালে ত্বকের যত্নে সাধারণ কিছু সাবধানতা গ্রহণ করতেই হয়। তাই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেই হবে। এছাড়াও, অতিরিক্ত ঠাণ্ডায় হাতমোজা, মাথায় রুমাল এগুলি ব্যবহার করতেই হবে।

৫।  অনেকেই শীতকালে ঘরে হিটার ব্যবহার করে থাকেন। কিন্তু হিটারের বদলে চেষ্টা করুন হিউমিডিফায়ার ব্যবহার করতে। কারণ, হিটার ঘরের ভিতরের পরিবেশকে গরম করে তুললেও বাতাসকে খুব শুষ্ক করে দেয়, যা ত্বকের জন্য একদমই ভাল নয়।

৬।  আমরা অনেকেই শীতকালে খুব কম পরিমাণে পানি পান করি, যা শরীরের জন্য ভাল নয়। এছাড়া শরীরের বাইরে গরম লাগলেও শরীরের ভিতরে তাপমাত্রা সঠিক রাখতে পানি খাওয়া খুবই জরুরি। সেক্ষেত্রে শীতকালে পানি খানিকটা গরম করেও পান করা যেতে পারে। সঙ্গে লেবুর রস কয়েক ফোঁটা মিশিয়ে নিলে খুবই উপকার মিলবে।

Exit mobile version