Site icon Mati News

ফেসবুক ‘অনিচ্ছাকৃতভাবে’ ১৫ লাখ মানুষের তথ্য হাতিয়ে নিয়েছে!

বছর কয়েক আগে এক বিদঘুটে কাজ করে ফেসবুক । নতুন ব্যবহারকারীদের কাছ থেকে তাদের ইমেইলের পাসওয়ার্ড চেয়েছিল এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। ফেসবুকের এমন আহ্বানে কে কীভাবে সাড়া দিয়েছিলেন তা তো আর বলা যাচ্ছে না। তবে বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানায়, সেই ২০১৬ এর মে মাস থেকে যারা ফেসবুককে তাদের ইমেইলের পাসওয়ার্ড প্রদান করেছেন, তাদের কন্ট্যাক্ট তালিকা এবং আপলোড করা জিনিসগুলো ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই নিজের সার্ভারে নিয়ে নিয়েছে ফেসবুক।

তবে এ বিষয়ে ফেসবুকের মুখপাত্র এক বিবৃতিতে জানান, কিছু মানুষ ফেসবুক অ্যাকাউন্ট করার সময় তাদের ইমেইলের কন্ট্যাক্টগুলো তাদের অজান্তে ফেসবুকে আপলোড হয়েছে। আমরা হিসেব করে দেখেছি, প্রায় ১৫ লাখ মানুষের ইমেইল কন্ট্যাক্ট আপলোড হয়েছে। তবে এগুলো অন্য কারো সাথে শেয়ার করা হয়নি এবং আমরা এগুলো মুছে ফেলছি।

যাদের কন্ট্যাক্ট তালিকা ফেসবুকের হাতে রয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলেও জানানো হয়। কিন্তু এ ঘটনা ফেসবুকের গোপনীয়তা রক্ষা সংক্রান্ত আরেকটি বিতর্কিত বিষয় যা নিয়ে বিগত বছরগুলোতে অনেক হইচই হয়েছে। অবশ্য এমন ঘটনা কেন ঘটেছিল তা নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি এই টেক জায়ান্ট। যারা ফেসবুকের গোপনীয়তা রক্ষা বিষয়ক নীতিমালা এবং প্রতিশ্রুতি নিয়ে সন্দেহপ্রবণ, তারা এখন আরো বেশি বেশি ফেসবুকের দোষ-ত্রুটি তুলে ধরবেন বলেই মনে হচ্ছে।
সূত্র: এন গেজেট

https://www.youtube.com/watch?v=AoO_iZhlnGs&t=49s

Exit mobile version