Site icon Mati News

হ্যাকারের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচাতে চান? মেনে চলুন এ সব

প্রযুক্তির উন্নতি যেমন আধুনিক জীবনযাত্রাকে অনেকটা সহজ করেছে, তেমনই এর হাত ধরে ঝুঁকিও উপরি পাওনা হয়ছে আমাদের। কেনাকাটা, টিকিট কাটা, বিল দেওয়াথেকে কাউকে টাকা পাঠানো— কোনওটার জন্যই আর বাড়ির বাইরে বেরনোর প্রয়োজন পড়ে না। প্রয়োজনীয় প্রযুক্তির জ্ঞানটুকু থাকলে এ কেবল কয়েকটা ক্লিকের খেলা!

দরকারি সব কিছুই মোবাইল বা কম্পিউটারের ক্লিকে সেরে ফেলা যায় বলেই হয়তো আমরাও এ সব ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর হয়ে পড়ি। উপকারে আসবে এমন প্রযুক্তির শরণ নেওয়া অন্যায় নয় মোটেও, কিন্তু হাল আমলে দেদার সাইবার ক্রাইমের বাড়বাড়ন্তের কারণে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে শুরু করে অবৈধ ভাবে কার্ডের তথ্য হাতিয়ে নেওয়ার জালিয়াতি কোনওটাই বাদ পড়ছে না। এর প্রভাবে সর্বস্বান্ত হয়ে পড়ছেন অনেকেই।

তা বলে কি প্রযুক্তির সাহায্য নেবেন না? তা কেন? বরং কিছু বিষয় মাথায় রাখলেই প্রতারণার হাত থেকে বাঁচতে পারবেন সহজেই। এমনিতে ইন্টারনেটে বেশ কিছু নিয়ম বা ব্যাঙ্কের তরফ থেকেই বেশ কিছু বিধি-নিষেধের কথা জানানো হয়। কিন্তু অনলাইন শপিং ও নেলদেনের ক্ষেত্রে কখন, কোনটা মেনে চলতে হবে, তা বুঝে ওঠাও কঠিন। আসলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে আটকানোর বেশ কিছু সহজ উপায় আছে। মাথায় রাখুন সে সব।
Exit mobile version