Site icon Mati News

টিনএজ টিপস : হিট র‌্যাশকে তুড়ি মেরে থাকো কুল!

বিচ্ছিরি গরমে আর প্যাচপ্যাচে ঘামে স্কিনের হাল যে খারাপ, সে তো বুঝতেই পারছি। আর বাইরে বেরোলেই রোদে পুড়ে হিট র‌্যাশ বেরিয়ে এক্কেবারে যা তা হয়ে যাচ্ছে, তাই তো?

হিট র‌্যাশ কেন হয়?

গরমকালে খুব ঘাম হলে ত্বকের ঘর্মগ্রন্থি বন্ধ হয়ে যায়। আর তখনই শুরু হয় সমস্যা। তোমার শরীরে নানারকম বর্জ্যপদার্থ জমে যে ঘাম তেরি হয়, তা কিন্তু আর বেরতে পারে না। আর তা থেকেই হয় হিট র‌্যাশ।

 

হিট র‌্যাশ বুঝবে কী করে?

হিট র‌্যাশ হলে গায়ে লাল-লাল অ্যালার্জির মতো বেরয়। তা ছাড়া অনেকসময় চুলকোতেও পারে।

 

হিট র‌্যাশ কমাতে কী-কী করবে?

দেখো, হিট র‌্যাশের জ্বালায় যদি তোমার হাত-পা খুব বিচ্ছিরিভাবে চুলকোতে শুরু করে, তা হলে একদম সহজ কাজ যেটা করতে পার, সেটা হল ফ্রিজ থেকে বরফ বের করে ঘষে নিতে পার। ওতে কিন্তু বেশ খানিকটা আরাম পাবে। ক্যালামাইন জাতীয় কিছু লোশন নিশ্চয়ই তোমাদের ঘরেই থাকে। যে-যে জায়গায় র‌্যাশ বেরিয়েছে, সেখানে লাগিয়ে নিতে পার। আর খুব বেশি যদি র‌্যাশ বেরয়, তা হলে কিন্তু ডাক্তার দেখিয়ে নেওয়াই ভাল।

 

হিট র‌্যাশ এড়াবে কী করে?

হিট র‌্যাশের প্রধান কারণ কিন্তু গরম। আর এই গরমকে এড়াতে পারলেই তুমি হিট র‌্যাশের হাত থেকে বাঁচতে পারবে। খুব গরমে বেশি বাইরে বেরিয়ো না। আর হ্যাঁ, বেশি স্টাইল না করে সুতির জামা পরাই কিন্তু বেস্ট। নিজেকে পরিষ্কার রাখো, তা হলেই দেখবে এই গরমে হিট র‌্যাশ আর তোমার পাত্তাও পাচ্ছে না। আর তুমিও ঠান্ডা-ঠান্ডা কুল-কুল থাকবে অল টাইম।

Exit mobile version