Site icon Mati News

পোল ইয়োগা

যোগ ব্যায়ামে নতুন সংযোজন পোল ইয়োগা । এ ব্যায়ামে আছে নতুনত্ব আছে আনন্দ। আর তাই তো নিয়মিত এ ইয়োগা করছেন বলিউড অভিনেতা জ্যাকুলিন ফার্নান্দেজ। দেহের জন্য উপকারী তো বটেই, পোল ইয়োগায় মনও থাকবে প্রফুল্ল।

পোল ইয়োগা পোল ড্যান্সিং-এর একটি ব্যায়াম রূপ, যাতে একটি ধাতব-দণ্ডকে ব্যায়াম করার অনুষঙ্গ হিসেবে ব্যবহার করা হয়। পোল ইয়োগা বা পোল ড্যান্সিং মূলত পুরো শরীরের ব্যায়াম।  এতে শরীরের পেশী মজবুত ও নমনীয় হয়। এ ব্যায়ামে একটি পোল বা ধাতব-দণ্ডের উপর নিজের শরীরের ভার ছেড়ে দিয়ে ব্যায়াম করতে হয়। পোল ড্যান্সাররা ধাতব-দণ্ডের উপর নিজেদের শরীরের ভারসাম্য বজায় রেখে নানা কসরত দেখান।

নানারকম ব্যায়াম করা যায় এই একটি ধাতব-দণ্ডের সাহায্যে, যেগুলো অনেকটা জিমে ব্যায়াম করার মতই। চিবুক, হাত, পা, নিতম্ব সবকিছুর ব্যায়াম করা যায় এর মাধ্যমে।

 

পোল ইয়োগা : সুবিধা

১। এতে করে শরীরের ক্যালরি দ্রুত ক্ষয় হয়।

২। নিজের আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।

৩। মানসিক অবসাদ মুক্ত থাকা যায়।

৪। দ্রুত ওজন হ্রাস পায়।

৫। হাড় ও অস্থিসংযোগস্থলের জন্য উপকারী।

৬। হৃদপিণ্ড ও রক্ত-প্রবাহের জন্য উপকারী।

৭। মনঃসংযোগ বৃদ্ধিতে সহায়তাকারী

৮। দ্রুত ঘুমিয়ে পরার জন্য কার্যকরী

৯। সন্তান জন্মদান সহজ করে।

১০। হাত ও পায়ের পেশী দৃঢ় করে।

পোল ইয়োগা নিয়মিত করছেন জ্যাকুলিন ফার্নান্দেজ

সতর্ক থাকুন

সহজ মনে হলেও এ ইয়োগাকে সহজভাবে নেয়ার কোন কারণ নেই। পর্যাপ্ত ধারণা না থাকার কারণে অনেকে মনে করেন এটি অনেক সহজ। কিন্তু বাস্তবে তা নয়। সহজ মনে করে পর্যাপ্ত ধারণা না থাকার কারণে অনেকে এটি করতে গিয়ে নানা রকম পেশীর ব্যথা, ঘাড়ের ব্যথা সহ নানারকম সমস্যায় সম্মুখীন হয়েছেন। আবার অনেকে ভারসাম্য বজায় না রাখতে পেরে পড়ে গিয়ে হাত-পা ভেঙ্গে ফেলেছেন এমন নজিরও অনেক। পোল ইয়োগা করার জন্য প্রথমে প্রশিক্ষিত ট্রেইনারের কাছ থেকে ট্রেইনিং নিয়ে এবং যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করে করা উচিত।

বর্তমানে বাংলাদেশে পোল ইয়োগা করার জন্য কোন জিম না থাকলেও, চাইলে অনেকে নিজের বাসায় এটি করতে পারেন। তবে দেশের বাইরে নানা দেশের জিমনেশিয়ামে এ ইয়োগা করার ব্যবস্থা আছে। ভারতের কিছু আশ্রম, ফিটনেস ট্রেইনিং সেন্টার, মার্শাল আর্টস ট্রেইনিং সেন্টারে পোল ইয়োগা শেখা যায়। চাইলে ঘরে বসে ইউটিউব থেকে ভিডিও দেখে প্রাথমিক কিছু বিষয় শিখে নিতে পারেন।

তথ্যসূত্র

Exit mobile version