Site icon Mati News

মালয়েশিয়ায় অভিবাসন প্রত্যাশীরা গ্রেফতার

চলতি বছর মালয়েশিয়ায় প্রায় ৪৫ হাজার ৪৯৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অভিবাসন দপ্তরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী।

প্রতিবেদনে বলা হয়, গত রবিবার (৯ ডিসেম্বর) বিভাগের এ মহাপরিচালক বলেছিলেন, ‘চলতি বছরের জানুয়ারি থেকে ৬ ডিসেম্বরের মধ্যে তাদের গ্রেফতার করা হয়। একইসঙ্গে অবৈধ কর্মীদের চাকরিতে রাখার অভিযোগে আরও অন্তত ১ হাজার ৩২৩ জন নিয়োগকর্তাকেও আটক করা হয়েছে এবং যাদের মধ্যে বেশিরভাগই বর্তমানে আদালতে অভিযুক্ত হয়ে আছেন।’

মুস্তফার আলী আরও জানান, তাদের ওপর আরোপিত দায়িত্ব পালনের ফল এটি। বিশেষ করে অবৈধ অভিবাসী সম্পর্কিত কর্মীদের প্রতিশ্রুতির ফলাফল।

তিনি আরও বলেন, ‘অনুপ্রেশের চেষ্টা করে এমন কোনো মহলের সঙ্গে আপস করা হবে না। মালয়েশিয়ায় প্রবেশের প্রত্যাখ্যান করা আবেদনগুলোর বিরুদ্ধে ইতোমধ্যে পদক্ষেপ নেওয়া শুরু করেছে দেশের অভিবাসন বিভাগ।’

উল্লেখ্য, চলতি বছর কমপক্ষে ৭২ হাজার ৩৬১ জন অভিবাসন প্রত্যাশীকে পাসপোর্ট এবং ভিসা বিষয়ক কারণে মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা হয়। পরে তাদের প্রত্যেককে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৮ (৩) ধারা অনুযায়ী কমপক্ষে পাঁচ বছরের জন্য ব্ল্যাকলিস্টের শ্রেণিবদ্ধ করা হয়।

Exit mobile version