Site icon Mati News

শিশুর কৃমি হলে করনীয়

 

শিশুর পেটে কৃমি সমস্যা চিরন্তন। শিশুর কৃমি রোগ হলে শিশুরা খেতে চায় না, পেট ফেপে থাকে এবং খাবার সময় বমি করতে চায়। শিশুর কৃমি হলে করনীয় কি জানেন? শিশুর কৃমির ঔষধ এবং বাচ্চাদের পেটে কৃমি হলে করনীয় কি তা জানিয়েছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল এর সহযোগী অধ্যাপক,ডা. সজল আশফাক। তাহলে জেনে নিন শিশুর কৃমি দূর করার উপায় কি।

শিশুর কৃমির লক্ষণ

শিশুদের কৃমির ঔষধ খাওয়ার নিয়ম

শিশুর কৃমির সমস্যা প্রতিরোধে যা করবেন

শিশুর কৃমি হলে কিছু খাবারদাবার ও নিয়মকানুন মেনে চলুন।

১। ডাল, ভাত, মাছ, ডিম, শাকসবজি, খিচুড়ি, রুটি, দুধ,ফল-বাচ্চাকে খাওয়াতে হবে সবই, যথেষ্ট পরিমাণে। এরকম স্বাভাবিক খাবারদাবারেই কৃমিমুক্ত বাচ্চার অপুষ্টির সমস্যা কমাবে।

২। হুকওয়ার্ম জনিত অ্যানিমিয়া থাকলে অবশ্য খাবারদাবারে প্রাণীজ প্রোটিন মাছ, ডিম, বা মাংস দেওয়া দরকার একটু বেশি। অবশ্য কৃমি থেকে বাচ্চাকে মুক্ত করার পর।

৩। ওষুধ খাইয়ে কৃমির সমস্যা দূর করার সঙ্গে সঙ্গে নজর দিন বাচ্চার নূন্যতম স্বাস্থ বিধিগুলোর দিকে। বাচ্চাকে প্রত্যেকবার খাবার খাওয়াবার আগে ভালো করে হাত ধেইয়ে দিন। ওর হাতপায়ের নখ কেটে দিন সপ্তাহে অন্তত একবার।

৪। কাঁচা সবাজ বা ফল ভাল করে না ধুয়ে ভুলেও বাচ্চাকে খাওয়াবেন না। ওকে খালি পায়ে হাটতে দেবেন না রাস্তায়, মাঠেঘাটে, বিশেষ করে বর্ষাকালে।

৫। বন্ধ করতে হবে যেখানে সেখানে চুলকে ওই হাত মুখে দেবার অভ্যাস, অপরিচ্ছন্ন থাকার বা স্নান না করার অভ্যাস।

 

https://www.youtube.com/watch?v=AoO_iZhlnGs&t=4s

Exit mobile version