Site icon Mati News

শিশুদেরও ডায়াবেটিস হবে যে খাবারে!

শিশুদেরও ডায়াবেটিস হবে যে খাবারে!

অস্বাস্থ্যকর খাবার এবং পানীয় শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ হতে পারে। উচ্চ মাত্রায় শর্করা সমৃদ্ধ খাবার যা শিশুদের মধ্যে দাঁতের ক্ষয়রোগের কারণ হয়ে দাঁড়ায়।
যেসব শিশুরা বেশি পরিমাণে সোডা পান করে তাদের মধ্যে দাঁতের ক্ষয়রোগ ও মেদবহুলতার প্রবণতা দেখা যায়। এতে শিশুদের পরবর্তী জীবনে, অস্টিওপরোসিস ও ডায়াবেটিসের দিকে ঠেলে দেয়। শিশুদের সেইসব খাবার ও পানীয় এড়িয়ে চলা উচিৎ যা তাদের দাঁতের ক্ষয় করে। আসুন জেনে নেই সেইসব খাবার ও পানীয় গুলোর নামঃ

১। জুসঃ
জুসে প্রচুর পরিমাণে শর্করা রয়েছে যা শিশুদের দাঁতের ক্ষয়রোগের কারণ। চিনি বা শর্করা দাঁতের পক্ষে ক্ষতিকর। যে ব্যাকটিরিয়াগুলি শর্করা খেয়ে থাকে, সেগুলিই দাঁতে ক্যাভিটির সৃষ্টি করে। এই ব্যাকটিরিয়াগুলি মাড়ির ক্ষেত্রেও অস্বস্তির সৃষ্টি করে যা পরে অনেক রকমের মাড়ির রোগ সৃষ্টি করে।

২। সোডাঃ
সোডা পান করলে, দাঁতের এনামেলকে তুলে ফেলতে পারে। মেদবহুলতা ও অসুস্থ দাঁতের সাথে সোডা জড়িত। এটি দাঁতের ক্ষয় ও ক্যাভিটির ঝুঁকিও বাড়িয়ে দেয়।

৩। চকলেটঃ
চকলেটে প্রচুর পরিমাণে শর্করা জাতীয় পদার্থে পরিপূর্ণ। এগুলো অনেক সময় ধরে দাঁতে লেগে থেকে, এবং ব্যাকটিরিয়াদের পথ সুগম করে। এই ব্যকটিরিয়াগুলি সুগার খেয়েই বেঁচে থাকে আর পরিবর্তে দাঁতের ক্ষয়রোগ ও মাড়ির রোগ সৃষ্টি করে।

৪। কিশমিশঃ
এটি এমন খাদ্য পদার্থ যা আপনার সন্তানের দাঁতের পক্ষে একদমই নিরাপদ না। এটি সুগারে পরিপূর্ণ এবং সহজেই শিশুর দাঁতের সাথে লেগে যায়, যা শিশুদের দাঁতের ক্ষতি করতে পারে। ব্যাকটিরিয়াগুলি কিশমিশে উপস্থিত চিনির ওপর নির্ভর করে থাকে এবং দাঁতের ক্ষয়ের কারণ হয়ে দাঁড়ায়।

Exit mobile version