Site icon Mati News

মোবাইলে ভালো ছবি তোলার কিছু ট্রিকস

মোবাইলেই এখন আমাদের ছবি তোলা হয় বেশি বেশি। কিন্তু সহজ কিছু ট্রিকস জানা না থাকলে যত ভালো ক্যামেরাই হোক, ছবি ভালো দেখাবে না। সামান্য কিছু মোবাইল ট্রিকস জানলেই ছবি হবে আকর্ষণীয়।

প্রাকৃতিক আলোতে ছবি বেশি ভালো হয়। তাই ছবি তোলার সময় পর্যাপ্ত আলোযুক্ত জায়গা বেছে নিন। ছবি তোলার সময় খেয়াল রাখুন, আলোর উৎস যেমন সূর্য বা লাইট যেন ছবির বিষয়বস্তুর বিপরীত দিকে থাকে। এতে ক্যামেরা প্রচুর আলো পাবে এবং ছবি ভালো আসবে।

বাইরে ছবি তোলার উপযুক্ত সময় সকাল ৮-১১টা এবং বিকেল ৪-৫টা। দুপুরের প্রখর রোদে ছবি তুললে ছবি জ্বলে যাবে বা কালো আসবে।

ছবি তোলার সময় চেষ্টা করুন আই লেভেল বা সাবজেক্টের নিজস্ব উচ্চতায় ছবি তুলতে। বিশেষ সময় ছাড়া বেশি ওপর বা নিচ থেকে সাবজেক্টের ছবি তুললে ছবি ভালো না হওয়ার সম্ভাবনাই বেশি।

ছবি তোলার সময় খেয়াল করুন ব্যাকগ্রাউন্ডের উজ্জ্বলতা যেন অবশ্যই সাবজেক্টের চেয়ে কম হয়। নয়তো সাবজেক্ট কালো ও অস্পষ্ট হয়ে যাবে।

ছবি তোলার সময় ছবির বিষয়বস্তু কোথায় কোথায় থাকবে এবং মূল সাবজেক্ট ছবির ফ্রেমের কোথায় থাকবে, এটা নিয়ে কাজ করাই হলো কম্পোজিশন। ধরা যাক ছবির সাবজেক্ট মানুষ। এবার খেয়াল রাখুন ছবিতে মানুষের মুখটি যেন একদম মাঝে না হয়। বরং ডানে বা বামে যে কোনো একদিকে একটু ওপরের দিকে হলে দেখতে ভালো দেখাবে।

অবশ্যই ছবি স্পষ্ট হতে হবে। ক্যামেরার ফোকাস নিয়ে একটু জেনে নিন। সাবজেক্ট স্পষ্ট না হলে ছবিটাই মাটি। চেষ্টা করুন একই ছবি কিছু ভিন্ন ভিন্ন আঙ্গিকে কয়েকবার তুলতে।

নিয়মিত সুযোগ পেলেই ছবি তুলুন। এতে অভিজ্ঞতা বাড়বে, ভুল থেকে দ্রুত শিখতে পারবেন।

Exit mobile version