Site icon Mati News

চোখের নিচে কালো দাগ দূর করবেন কী করে?

চোখের নিচে কালো দাগ বা উপরের পাতাসহ চোখের নিচের পাতায় কালো দাগ এই অংশের রঙের চেয়ে গাঢ় হঠাৎ করে দেখলে মনে হয় শেড বা ছায়া পড়েছে। একে আইব্যাগও (eyebags) বলে। অনেক কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। নারী এবং পুরুষ উভয়েরই এই দাগ হতে পারে। সাধারণত পূর্ণ বয়স্কদের এরকম দাগ হতে পারে।  অনেক ক্ষেত্রে কিশোর বয়সেও হয়ে থাকে। ঘুম কম হওয়া, প্রখর রোদে সানগ্লাস পরে বাইরে ঘোরাঘুরি করা, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান ইত্যাদি কারণে চোখে কালি পড়ে বা কালো দাগ হয়।

দেহের অন্যান্য অংশের ত্বকের চেয়ে চোখের নিচের অংশের ত্বক অনেক পাতলা হয়। অনেক সময় এই অংশের ত্বকের নিচের রক্তনালিগুলো ত্বকের উপরে স্পষ্ট ভাবে দেখা যায়। রক্তনালি বেশি মাত্রায় প্রসারিত হলে এরকম হয় এবং চোখের নিচে কালো দাগ পড়ার এটিও একটি কারণ। চোখের চারপাশে ফ্যাট প্যাড (Fat pad) থাকে এবং চোখের উপর ও নিচের পাতার মাসল এই ফ্যাট প্যাডকে সঠিক জায়গায় ধরে রাখে। বয়সের কারণে ত্বক এবং মাসল যখন স্থিতিস্থাপকতা (clasticity) হারায় তখন চোখের চারপাশের ত্বক ঝুলে যায়। চোখের নিচে কালো হওয়ার মূল কারণ এই অংশে ঠিকমত রক্ত সরবরাহ না হওয়া।

 

চোখের নিচে কালো দাগ পড়ার কারণ

যে সমস্ত কারণে চোখের নিচে কালো দাগ পড়ে নিম্নে তা বর্ণনা করা হলঃ

 

 

চিকিৎসা পদ্ধতি

চোখের নিচে কালো দাগ হওয়া কোন মেডিক্যাল সমস্যা নয়। তারপরও যেহেতু এটা চোখের সাথে সম্পর্কিত এবং দেখতে খারাপ লাগে সেজন্য এর চিকিৎসা প্রয়োজন। অনেক ডাক্তার লেজার থেরাপি বা মেডিক্যাল পিলের কথা বলে থাকেন যা কালো দাগ দূর করার জন্য উপকারী। আবার কিছু ত্বক বিশেষজ্ঞ আছেন যারা হাইড্রোকুইনোন ওয়েল ফ্রি ময়েশ্চারাইজিং ক্রিমের সাথে মিশিয়ে ব্যবহারের পরামর্শ দেন। কয়েক মাস ব্যবহারের পর দাগ হালকা হয়ে যায়। কারণ এতে রয়েছে ব্লিচিং এজেন্ট। কিন্তু এগুলোর কোনটাই স্থায়ী সমাধান নয়। বর্তমানে হারবাল চিকিৎসা জনপ্রিয় হওয়ায় রোগ নিরাময়ে এবং সৌন্দর্য চর্চায় হারবালের রয়েছে ব্যাপক চাহিদা। বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সাহায্যে চিকিৎসা করা হয় বলে এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। নিম্নে চোখের নিচের কালো দাগ দূর করার জন্য কতিপয় হারবাল পদ্ধতি দেয়া হল।

 

চোখের নিচে কালো দাগ দূর করতে অবশ্যই মানতে হবে

 

সতর্কতা

Exit mobile version