Site icon Mati News

প্রতিদিনকার যে অভ্যাসটি আপনাকে ডায়াবেটিস রোগী বানিয়ে দিতে পারে!

ডায়াবেটিস দুরকম। টাইপ-১ ও টাইপ-২। এর মধ্যে দৈনন্দিন জীবনের এমন এক অভ্যাস রয়েছে যার কারণে আপনার হয়ে যেতে পারে টাইপ-২ ডায়াবেটিস। অভ্যাসটা হলো প্রতিদিন দুবারের বেশি মাউথওয়াশ ব্যবহার করা।
নাইট্রিক অক্সাইড নামের একট জার্নালে ছাপা হয়েছে এ নিয়ে একটি গবেষণা। এতে দেখা গেছে দিনে দুবারের বেশি মাউথওয়াশ ব্যবহারের কারণে মুখের ভেতর বাস করা খারাপ ও ভাল দুপ্রকারের জীবাণুই মারা যায়। যার ফলে ওরা নাইট্রেটকে নাইট্রিটে রূপান্তর করতে পারে না। ওই নাইট্রিটটা সাধারণত আমাদের অন্ত্রের ভেতর নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। আর ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে যার বেশ ভাল ভূমিকা রয়েছে। এমনকি ওই নাইট্রিক অক্সাইড আমাদের পাচন প্রক্রিয়া ও শক্তি তৈরিতেও ভূমিকা রাখে। অর্থাৎ মুখের ভাল জীবাণুগুলোকে মেরে ফেললে তা প্রভাব ফেলবে আপনার হজমে। এটা আপনাকে দুর্বলও বানিয়ে ছাড়বে।

ডায়াবেটিস নিয়ে গবেষণা

এ গবেষণায় বিজ্ঞানীরা প্রায় ২০০০ মানুষের তথ্য সংগ্রহ করেছেন। এর মধ্যে যারা নিয়মিত দুবেলা মাউথওয়াশ ব্যবহার করেছিলেন তাদের রক্তে নাইট্রেটের মাত্রা স্বাভাবিকের চেয়ে ২৫ ভাগ কম পাওয়া গিয়েছিল।
গবেষকরা সাধারণত মাউথওয়াশ ব্যবহারের বিপইে মত দিয়েছেন। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মেডিসিন বিভাগের অধ্যাপক অ্যান্থনি কোমারফ বলেছেন, মাউথওয়াশ আমাদের মুখের গাম ডিজিজ বা প্লাক প্রতিরোধে খুব একটা কার্যকর নয়। এর জন্য নিয়মিত ব্রাশ ও ফস করাটাই যথেষ্ট।

নূসরাত

Exit mobile version