Site icon Mati News

শিশুর কৃমির সমস্যা : যেভাবে বুঝবেন শিশুর কৃমি হয়েছে

শিশুর কৃমির সমস্যা মোটামুটি সাধারণ সমস্যাই বলা যায়।  সচারাচরই বাচ্চা থেকে বুড়ো যে কেউ আক্রান্ত হতে পারে অতি বিরক্তিকর এই সমস্যায়। সাধারণত বড়দের কৃমি হলে অতিদ্রুতই সমস্যার সমাধান করা সম্ভব কারন বড়রা নিজেদের সমস্যা বুঝতে পারেন এবং প্রকাশ ও করতে পারেন। কিন্তু শিশুর কৃমির সমস্যা বেলায় কিন্তু বিষয়টা বেশ জটিল।

একটি শিশুর কৃমির সমস্যা হলে স্বাভাবিকভাবেই সে তা মুখে বা অঙ্গভঙ্গিতে প্রকাশ করতে পারবে না এবং ভুগতে থাকবে। এক্ষেত্রে বাবা মা অথবা অন্য কোনো অভিভাবক হিসেবে আপনার ই দায়িত্ব আপনার আদরের শিশুটি ঠিক কি সমস্যায় ভুগছে তা খুঁজে বের করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া। যেকোনো সমস্যা বুঝতে পারার জন্য অবশ্যই প্রথমে আপনাকে এই সমস্যার কারনে প্রকাশিত লক্ষণ গুলোকে চিনতে হবে। এই ফিচারে সেরকম ই কিছু সাধারণ লক্ষণ বর্ননা করা হলো যা কৃমি দ্বারা আক্রান্ত শিশুদের মধ্যে বেশি দেখা যায়। এর দ্বারা সহজেই শিশুটি কৃমিতে ভুগছে কিনা বুঝতে পারবেন এবং দ্রুতই সঠিক চিকিৎসার ব্যবস্থা করতে পারবেন।

 

শিশুর কৃমির সমস্যা  : যেসব লক্ষণ দেখা যায়

 

 

যে কারণে শিশুর কৃমি হয়

 

 

 

শিশুর কৃমির সমস্যা হলে করণীয়

প্রায় সব ধরনের কৃমি সংক্রমণেই মৌখিক ওষুধ দিয়ে চিকিৎসা করা যেতে পারে। আপনার শিশুর কী ধরনের কৃমি সংক্রমণ হয়েছে তার উপর ভিত্তি করে ডাক্তার ওষুধ বা কৃমিনাশক চিকিৎসার পরামর্শ দেবেন। এছাড়াও শিশুটির রক্তশূন্যতা দেখা দিলে তার আয়রন সাপ্লিমেন্টেরও প্রয়োজন হতে পারে। সবসময়ই চেষ্টা করবেন শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে রাখা এবং নিজেরাও স্বাস্থ্যবিধি বজায় রেখে চলায়। শিশুর খাবার এবং পানি যেন সবসময়ই দূষণমুক্ত হয় সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

 

শিশুর কৃমির চিকিৎসা | শিশুর কৃমির লক্ষণ | শিশুর কৃমি হলে কী করবেন

শীতকালে ঠান্ডা সমস্যা থেকে আপনার শিশুকে দূরে রাখুন

Exit mobile version