Site icon Mati News

শীতকালে হৃদরোগের ঝুঁকি কেন বাড়ে?

শীতকাল অনেকেরই পছন্দের ঋতু। নানারকম পিঠাপুলি খাওয়া কিংবা ট্যুরে যাওয়ার জন্য উপর্যুক্ত ঋতু ও হচ্ছে শীতকাল। কিন্তু কনকনে ঠান্ডার এই ঋতুতে সচারাচরই জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার প্রবণতা এসব সমস্যা লেগেই থাকে। তাই, পিঠাপুলির এই ঋতুকে রোগ ব্যাধির ঋতু বললেও ভুল হবে না।

ঠান্ডা লাগার সমস্যার পাশাপাশি শীতকালে আরও একটি সমস্যা ব্যাপক হারে বেড়ে যায় যেটি হচ্ছে হৃদরোগ। তাপমাত্রা যতই কমতে থাকে হৃদরোগের ঝুঁকি ততই বৃদ্ধি পেতে থাকে। হাসপাতালের জরুরি বিভাগের তথ্য অনুযায়ী প্রতি বছর শীতকালে হৃদরোগীর সংখ্যা ৩০-৫০% পর্যন্ত বৃদ্ধি পায়। চলুন জেনে নেয়া যাক ঠিক কি কারনে শীতকাল আমাদের হৃদস্বাস্থ্যের জন্য এতটা বিপদজনক।

 

শীতকালে হৃদরোগ বেড়ে যাওয়ার কারন 

তাপমাত্রার তারতম্যের সাথে সাথে আমাদের শরীরেও বেশ কিছু পরিবর্তন ঘটে। শীতকালে আমাদের শরীর নিজেকে রক্ষা করতে এবং তাপ ধরে রাখার জন্য ত্বকের পৃষ্ঠের কাছাকাছি রক্তনালীগুলিকে সংকুচিত করে। যখনই রক্তনালী গুলো সংকুচিত হয়ে যায় একই সাথে রক্ত প্রবাহ ও কমে যায়। যার কারনে শরীরের বাকি অংশগুলোতেও চাপ পড়ে। এ অবস্থায় শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন যুক্ত রক্ত সরবরাহের লক্ষে হার্টকে স্বাভাবিকের চেয়ে বেশি পরিশ্রম করতে হয়। এছাড়াও রক্তনালী সংকুচিত হওয়ার কারনে রক্তচাপ বাড়ে এবং রক্ত ​​​​জমাট বাঁধার সম্ভাবনা ও বেড়ে যায়, উভয়ই হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ। হরমোনের তারতম্য, অণুচক্রিকার বর্ধিত সংখ্যা এগুলোও হৃদরোগের ক্ষেত্রে রিস্ক ফ্যাক্টর হিসেবে কাজ করে।

 

শীতে সুস্থ থাকতে সতর্কতা ও করণীয়

Exit mobile version