Site icon Mati News

শীতে চুলের যত্ন , বিদ্যার দাওয়াই

শীতকাল মানেই চুলের অতিরিক্ত যত্ন নেওয়ার সময় এসে গিয়েছে। আর যাঁরা এমন পেশার সঙ্গে যুক্ত যাঁদের চুলে নিত্যদিনই চলে ব্লোয়ার, ড্রায়ার, কার্লার? বিদ্যা বালান জানালেন, কীভাবে একঢাল ঘন চুল দিব্যি ম্যানেজ করছেন তিনি।

বলিউড নায়িকাদের মধ্যে যাঁরা ঈর্ষণীয় চুলের অধিকারী, তাঁদের তালিকা করতে বসলে আগে সবার প্রথমে উঠে আসত ডিম্পল কাপাডিয়া কিংবা পারভিন বাবির নাম। আর এখন যাঁদের নাম প্রথম সারিতে, তাঁদের মধ্যে বিদ্যা বালান উল্লেখযোগ্য। মুম্বই থেকে ফোনে বিদ্যা জানালেন, শুটিং, ইভেন্ট, পার্টি সব সামলেও তাঁর চুল এখনও ঝলমল করছে স্রেফ মায়ের দেওয়া টোটকা মাথায় রেখে! ‘পরিণীতা’ কিংবা ‘ইশকিয়া’ ছবিতে নিজের হেয়ারস্টাইল সবচেয়ে পছন্দ নায়িকার। আর না-পসন্দ হল, অকারণ চুল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা। বিদ্যার চুল ন্যাচারালি ওয়েভি, হালকা কার্লিও। এই ধরনের চুল সামলে রাখা এমনিতেই কঠিন। বিশেষ করে দূষণে ঢেকে যাওয়া মহানগরে যাঁদের প্রত্যেকদিন কাজে বেরতে হয়, তাঁদের পক্ষে তো বটেই! শীতে খুশকির সমস্যাও বড় আকারে দেখা দেয়। চুলের যত্ন নেওয়ার আগে কিছু বেসিক টিপ্‌স মাথায় রাখা ভাল।

 

১. রাস্তায় বেরনোর সময় স্কার্ফ কিংবা হালকা ওড়না দিয়ে চুলটা ঢেকে নিন। এতে রোদ-ধুলোবালির প্রভাব থেকে কিছুটা হলেও বাঁচাতে পারবেন চুলকে।

 

২. রাতে শোওয়ার সময়ও পাতলা সুতির কাপড় দিয়ে চুলের আগাটা মুড়ে শোবেন। এতে চুলের স্‌প্লিট এন্ডস আটকানো সম্ভব।

 

৩. নিয়মিত চুলের ডগা ছেঁটে ফেলবেন। যাঁরা দৈর্ঘ্য ছোট করতে চান না, তাঁরাও দু’আঙুল মতো মাপের অংশ ছেঁটে ফেলবেন মাস দু’য়েক অন্তর। এতে চুল বাড়ে আরও তাড়াতাড়ি।

 

৪. শীতকালে গরম জলে স্নান করেন অনেকেই। খেয়াল রাখবেন, খুব গরম জল দিয়ে চুল ধোবেন না। এতে চুল ক্ষতিগ্রস্ত হয়।

 

৫. শীতে এমনিই চুল রুক্ষ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই সময়ে চুলে ব্লো-ড্রায়ার কিংবা স্ট্রেটনারের ব্যবহার কম করলেই ভাল। স্নান করে উঠে সকালের নরম রোদে চুল শুকিয়ে নিন। চুলের গোড়া ভিজে থাকলে তা কখনওই বাঁধবেন না।

 

 

বিদ্যা বলেন —

 

  • চুলের স্বাস্থ্যরক্ষা করার সবচেয়ে ভাল উপায় হল স্ক্যাল্প পরিষ্কার রাখা। একদিন অন্তর শ্যাম্পু করি আমি।
  • চুলের সবচেয়ে উপকারী বন্ধু হল বাড়িতে পাতা টক দই। শুটিং না থাকলে আমি নিয়মিত চুলে দই লাগাই।
  • অনেকে এখন বলেন, চুলে তেল লাগানোর কী প্রয়োজন? তবে আমি কিন্তু এখনও এ ব্যাপারে মা-ঠাকুমাদের যুগেই পড়ে আছি। হট অয়েল ট্রিটমেন্টের কোনও জুড়ি নেই বলেই মনে করি আমি।
  • চুলের স্বাস্থ্য ভাল রাখার আর-একটা গুরুত্বপূর্ণ দাওয়াই হল প্রচুর পরিমাণে জল, সবুজ শাকসব্জি আর মরশুমি ফল খাওয়া।
  • শুটিং না থাকলে কখনওই চুল ব্লো-ড্রাই করি না। হাওয়ায় শুকিয়ে নিই। আর কাজ না থাকলে বাড়িতে শুধু একটা হাতখোঁপা করে থাকি!

 

 

বিদ্যা বালানের মায়ের স্পেশ্যাল টোটকা:

 

মেথি বীজ গুঁড়িয়ে নিয়ে নারকেল তেলের মধ্যে ভিজিয়ে রাখুন সারা রাত। মাথায় ম্যাসাজ করে পরের দিন শ্যাম্পু করে নিন।

কালোজিরে, লাউ, আমলকি, লেবু চুলের পক্ষে খুব ভাল। তেলের সঙ্গে বেটে মিশিয়ে ম্যাসাজ করলে উপকার পাবেন।

Exit mobile version