Site icon Mati News

হার্টে ব্লক হয় কি করে

হার্টের অসুখে হার্টে ব্লক

হার্টে ব্লক হয় কি করে তা জানার আগে হার্টের কার্যক্রম সম্পর্কে একটু ধারণা নেওয়া যাক।

হৃদপিণ্ড এর মূল ধমনি দিয়ে সারা শরীরে রক্ত সঞ্চালন করে তখন হৃদপিণ্ড তার নিজের যোগানের জন্য দুটি শাখা ধমনী খুলে রাখে এবং সেগুলি দিয়ে সে নিজের পেশীগুলি রক্ত সঞ্চালিত করে।

হৃদপিন্ডের পেশী গুলি যেগুলি অবিশ্রান্তভাবে সংকুচিত ও সম্প্রসারিত হয় অবশ্যই সেগুলি অবিচ্ছিন্নভাবে রক্তের জোগান প্রয়োজন বোধ করে এই রক্ত হৃদপিন্ডের পেশী গুলিতে খাদ্য ও অক্সিজেন আনে এবং হৃৎপিণ্ডকে শক্তির যোগান দেয়।

খাদ্য ইত্যাদি থেকে মানব দেহ যে শক্তি পায় তার মাপের একক কে ক্যালোরি বলে। হৃদপিন্ডের পেশী গুলির মধ্যে বিস্তৃত এই ধমনী গুলিকে করোনারি টিউব বলে। এই ধমনী গুলি বহু শাখা-প্রশাখায় বিভক্ত থাকে। একে দেখতে অনেকটা রাজার মাথার মুকুট এর মত লাগে।

এই মুকুট কে বেষ্টন করে থাকে প্রধান দুটি ধমনী বা নল। এদের মধ্যে ডান দিকের ধ্বনিটি কে বলে রাইট করোনারি আর্টারি। এর ব্যাস প্রায় 5 মিলিমিটার। এই ধমনী থেকে একগুচ্ছ শাখা নিচের দিকে বেরিয়ে এসে হৃদপিন্ডের ডান দিকে বেষ্টন করে থাকে। এটা পিডিএ নামে পরিচিত। এই রাইট করণারি আর্টারি নল তিনভাগে বিভক্ত থাকে যথা প্রক্সিমাল থার্ড, মিডল থার্ড ও ডিস্টাল থার্ড।

মুকুট আকৃতির ধমনীপুঞ্জর প্রধান দুটি দলের মধ্যে যে শাখাটি বাঁদিকে গেছে তাকে বলা হয় লেফট মেইন অর্থাৎ বাঁদিকের প্রধান ধমনী এবং এই নয়টি দুটি শাখায় বিভক্ত। এই দুটি শাখার প্রথমদিকে বলা হয় লেফট এন্টেরিয়র ডিসেন্ডিং বা বাঁদিকের সম্মুখবর্তী নিম্নগামী ধমনী। এই ধমনী হৃদপিন্ডের সম্মুখভাগের পেশীগুলিতে রক্তের জোগান দেয় অসংখ্য শিরার মাধ্যমে।
এই এলইডি ধমনী ডান দিকে কিছু শাখা বিস্তারিত করে যাদেরকে বলে সেপটাল ব্রাঞ্চেস বা ভেদোক শাখা। এদেরকে s1 s2 s3 নামে নির্ণয় করা হয়।

একইভাবে এলইডি ধমনী বা দিকেও কিছু শাখা বিস্তার করে।

এদেরকে বলা হয় ডায়াগোনাল ব্রাঞ্চেস কোনাকুনি শাখা এবং এদেরকে d1 d2 d3 নামে বর্ণনা করা হয়। সহজ বর্ণনার জন্য এই এলএডিকে তিনটি অংশে ভাগ করা হয় যথা প্রক্সিমাল থার্ড তৃতীয় মধ্যবর্তী দ্বিতীয় এবং দূরবর্তী তৃতীয়। এই এলএডি ধ্বনিটি আরসিএ ধমনীর থেকে আকারে বড় হয় এবং বেশি গুরুত্বপূর্ণ হয় কারণ এই এলএডি বাম প্রকোষ্ঠ বাম নিলয় এর প্রধান অংশে রক্তের জোগান দেয়। হৃদপিন্ডের বাঁ দিকে যে দ্বিতীয় শাখাটি বিস্তৃত থাকে তাকে বলা হয় লেফট সার্কামফ্লেক্স বা বাম চক্রাকার ধমনী। এরূপ নামকরণের কারণ এই ধ্বনিটি হৃদপিন্ডের বাঁদিকের পরিধিকে চক্রাকারে বেষ্টন করে নিম্ন অভিমুখী হয়। আকারে এটা আরএসি এর থেকে ছোট হয়। হৃদপিন্ডের বাম ভাগের পশ্চাৎ দিকের সব অঞ্চলে এই সার্কামফ্লেক্স ধমনী তার শাখাগুলোর মাধ্যমে রক্তের জোগান দেয়। এই নলের কিছু কিছু শাখা কে বলা হয় অবটিউজ মার্জিনাল।

Exit mobile version