Site icon Mati News

দুনিয়াতে আল্লাহ্‌র সাক্ষাত লাভ কি সম্ভব?

দুনিয়াতে আল্লাহ্‌র সাক্ষাত লাভ কি সম্ভব? লিখেছেন শিক্ষক জামাল হোসেন। দুনিয়াতে আল্লাহ্‌র সাক্ষাত বা আল্লাহকে দেখা কি সম্ভব? আমাদের দেশে এমন অনেক শুনতে পাওয়া যায় যে অমুক নাকি আল্লাহ্‌র সাথে সাক্ষাত বা দেখা করে এসেছে। আসলে এই কথা কতটা কতটা সত্য এবং ইসলামে কোরআন ও সহীহ হাদিস কি বলে-
এই রকম কথার কোন ভিত্তি নেই। মুসলিমগণ এ কথার উপর এক মত যে দুনিয়াতে আল্লাহ্‌কে চোখে দেখা সম্ভব নয়। পবিত্র কোরআন বলছে, “ কোন চক্ষু তাঁকে দেখতে পায় না এবং তিনি সকল চক্ষুকে দেখে থাকেন আর তিনি সুক্ষ্মদর্শী ও খবর সম্পর্কে অবগত”। (সূরা আনআম, আয়াত-১০৩)
তবে মুমিনগন পরকালে আল্লাহ্‌কে দেখতে পাবেন। আল্লাহ্‌ বলেন, “ সেদিন কিছু মুখমণ্ডল উজ্জল হবে, তার প্রতিপালককে (আল্লাহ্‌) কে দেখতে পাবে”। (সূরা কিয়ামাহ, আয়াত: ২২৩)
রাসূল (সঃ) কি মিরাজে গিয়ে আল্লাহ্‌কে নিজের চোখে দেখেছেন? কোন কোন সাহাবা (রাঃ) দেখেছেন বলে মত দিয়েছেন কিন্তু যে দলীলের আলোকে বলেছেন তা স্পষ্ট নয়। আয়েশা (রাঃ) জোরালোভাবে আল্লাহ্‌র সাথে নবী (সঃ) এর সাক্ষাতকে অস্বীকার করেছেন। তিনি দাবী করেন যে এ সাক্ষাৎ মূলত প্রকৃত আকৃতিতে জিব্রাইল (আঃ) এর সাথে ছিল। যেমনটি তিনি পূর্বে হিরা গুহা থেকে বেরিয়ে আরও একবার প্রকৃত আকৃতিতে তাঁকে দেখেছিলেন। আর দলিলের আলোকে এটাই সঠিক। তাছাড়া এ সাক্ষাৎ ছিল আকাশে পৃথিবীতে না।
মুসা (আঃ) আল্লাহ্‌কে দেখার ইচ্ছা পোষণ করেন কিন্তু তিনিও দেখতে পাননি। আল্লাহ্‌র নূরের এক ঝকানিতে তূর পাহাড় জলে গেল আর মুসা (আঃ) বেহুঁশ হয়ে গেলেন। সুতরাং আল্লাহ্‌র সাথে নবীর চোখের দেখা বা সাক্ষাত যেখানে মিরাজেই প্রমাণিত নয়, সেখানে অন্য কার আল্লাহ্‌র সাক্ষাৎ লাভ দাবী করা অসম্ভব।
Exit mobile version