Site icon Mati News

চীনের আবিষ্কার নুডলস : মেড ইন চায়না

হাজার বছর ধরে পৃথিবীতে টিকে আছে একটি খাবার। এমন কোনো দেশ খুঁজে পাওয়া যাবে না যেখানে খাবারটি জনপ্রিয় নয়। স্কুলের টিফিন থেকে শুরু করে সকাল সন্ধ্যা যখন তখন কারণে অকারণে খাওয়া যায় এ খাবার। বলছিলাম, নুডলসের কথা। আজ থেকে প্রায় ৪ হাজার বছর আগে যে খাবারটি আবিষ্কার করে মানুষ। আর এখন সারা বিশ্বে প্রতি বছর কোটি কোটি মানুষ সেই একই স্বাদের নুডলস খাচ্ছেন প্রতিনিয়ত। সূত্র: সিএমজি বাংলা, প্রতিবেদক: ফয়সল আবদুল্লাহ

এক জরিপে দেখা গেছে বছরে শুধু ইনস্ট্যান্ট নুডলসই খাওয়া হচ্ছে প্রায় ১৩ হাজার কোটি প্যাকেট। কোটি কোটি মানুষের নিত্যদিনের এ খাবার নুডলস পুরোপুরি মেড ইন চায়না।

২০০৫ সালের কথা। চীনের একদল প্রত্নতাত্ত্বিক অভিযান চালালেন উত্তর চীনের লাচিয়া আর্কিওলজিক্যাল সাইটে। সেখানে তারা খুঁজে পান একটি বাটির ফসিল। গবেষণায় দেখা গেল ওই বাটিতে ছিল নুডলসের মতো একটি খাবার। অর্থাৎ আজ থেকে ৪ হাজার বছর আগেও বাটিতে করে নুডলস খেত চীনারা।

পরে অবশ্য নানা যুগে চীনের নুডলস খাওয়ার নজির পাওয়া যায় বিভিন্ন চিত্রকর্ম ও নথিপত্রে। বিশেষ করে দুই হাজার দুইশ বছর আগে গম দিয়ে তৈরি নুডলস খেতেন হান রাজবংশের সময়কার চীনারা। এখনকার উত্তর চীনে লামিয়ান নামে যে লম্বাটে নুডলস দেখা যায়, অনেকটা এমনই দেখতে ছিল হান আমলের নুডলস।

চার হাজার বছর আগের লাচিয়ায় আবিষ্কৃত নুডলসটি ছিল কিছু শস্যদানা দিয়ে তৈরি। তবে এখন উপকরণে এসেছে নানা পরিবর্তন। এখন চালের গুঁড়ার তৈরি রাইস নুডলসও কিন্তু কম জনপ্রিয় নয়। তবে ময়দা, লবণ ও পানিই হলো এখনকার নুডলসরে প্রচলিত উপকরণ।

এবার থাকলো নুডলস নিয়ে চারটি মজার তথ্য

এবার জানা যাক চীনা নুডলসের ধরন সম্পর্কে

এই ফাঁকে শোনা যাক নুডলস নিয়ে একটা কৌতুক

একবার একটি সাধাসিধে নুডলস চলার পথে ভুল করে আঘাত করে বসলো একটি গরম গরম পাউরুটিকে। পাউরুটি তো রেগে আগুন। সে তাড়া করলো ওই নুডলসকে। নুডলসটা ভয় পেয়ে এক দৌড়ে পালিয়ে গেল। নুডলসকে খুঁজতে খুঁজতে একদিন পাউরুটির সামনে পড়ল একটি ইনস্ট্যান্ট নুডলস। তাকে দেখেই পাউরুটিটা বলল, চুলের স্টাইল যতই বদলাও না কেন, আমার চোখ ফাঁকি দিতে পারবে না!

শেষ করছি নুডলস খাওয়ার কিছু তথ্য জানিয়ে

শত শত রকমের নুডলস আছে। কোথায় কী পরিমাণে খাওয়া হচ্ছে বা রপ্তানি হচ্ছে সেই হিসেব পাওয়া মুশকিল বটে। তবে ওয়ার্ল্ড ইন্সট্যান্ট নুডল অ্যাসোসিয়েশনের কাছে থাকে ইনস্ট্যান্ট নুডলসের তথ্য। তারা বলছে, ২০২০ সালে সারা বিশ্বে ১১ হাজার ৭০০ কোটি প্যাকেট নুডলস খাওয়া হয়েছে। আর এর মধ্যে চীনেই খাওয়া হয়েছে প্রায় ৫ হাজার কোটি প্যাকেট। নুডলস খাওয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ইন্দোনেশিয়া। দেশটিতে বছরে খাওয়া হয় গড়ে দেড় হাজার কোটি প্যাকেট। এর ঠিক পরেই আছে ভারত, ভিয়েতনাম, জাপান, যুক্তরাষ্ট্র। আর বাংলাদেশের অবস্থান এ তালিকার ২৮ নম্বরে। এ দেশে বছরে নুডলস খাওয়া হয় প্রায় ৩৪ কোটি প্যাকেট।

প্রতিবেদনটি শুনুন এখানে: https://bengali.cri.cn/…/ARTIRE62okCPnh7DuLvgoP9G240615…

#noodles #madeinchina #cmgbangla

Exit mobile version