Site icon Mati News

শ্বাসকষ্ট : উপুড় হয়ে শুলেই দ্রুত মিলবে স্বস্তি!

করোনাভাইরাসের সংক্রমণে মূলত আক্রান্ত হচ্ছে ফুসফুস। ব্রঙ্কিওল টিউব হয়ে ফুসফুসের মিউকাস মেমব্রেনে ক্রমশ ভাইরাস সংক্রমিত হয়। ফলে বাড়তে থাকে শ্বাসকষ্ট । সংক্রমণ ফুসফুসে ছড়িয়ে পড়লে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। শরীর থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণের কাজটাও সঠিক ভাবে হয় না। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গগুলি ক্রমশ দুর্বল ও নিস্তেজ হয়ে পড়ে।

ঘরে বসে শিখে ফেলুন

সংক্রমণ বাড়লে বাড়ে শ্বাসকষ্ট। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তর শ্বাসকষ্ট লাঘব করতে রোগীকে উপুর করে শোয়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। শ্বাসকষ্টের উপশমের জন্য ৭ বছর আগেই এই উপায় বাতলেছিলেন একদল ফরাসি গবেষক। কী ভাবে এই ভঙ্গিতে শোবার ফলে শ্বাসকষ্ট লাঘব হবে? এর পিছনে কী কোনও বিজ্ঞান সম্মত ব্যাখ্যা রয়েছে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে ঠিক কী বলছেন ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক (চেস্ট স্পেশালিস্ট) ডঃ অনির্বান সরকার।

ডঃ সরকার বলেন, “চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় একে প্রন পজিশন আর ভেন্টিলেশনে থাকা রোগীর ক্ষেত্রে প্রন ভেন্টিলেশন বলা হয়। ফুসফুসের পেশীগুলির উপর চাপ কমিয়ে ফুসফুসকে অধিক ক্রিয়াশীল করতে প্রন পজিশন অত্যন্ত কার্যকরী!”

ডঃ সরকার জানান, ফুসফুসের বেশির ভাগ অংশই থাকে আমাদের পঠের দিকে। প্রন পজিশনে বা উপির হয়ে শুলে ফুসফুসের কর্মক্ষমতা বাড়ে। ফুসফুস সর্বাধিক প্রসারিত হওয়ার সুযোগ পায়। ফলে ভেন্টিলেটরের সাহায্য ছাড়াই রক্তে অক্সিজেনের মাত্রা হুড়মুড়িয়ে বাড়তে থাকে। শ্বাসকষ্ট অনেকটাই কমে যায়।

ডঃ সরকার জানান, শুধু করোনা রোগীর শ্বাসকষ্টেই নয়, যাঁদের হাঁপানির সমস্যা বা শ্বাস-প্রশ্বাসের (Chronic Obstructive Pulmonary Disease) সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রেও এই প্রন পজিশন অত্যন্ত কার্যকরী! তবে রোগী যদি উঠে বসতে পারেন, সে ক্ষেত্রে চিৎ হয়ে শোবার চেয়ে বসে থাকলেও উপকার মেলে।

 

Exit mobile version