Site icon Mati News

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরপরই কীভাবে বুঝবেন?

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরপরই কীভাবে বুঝবেন

জ্বর, শরীরে ব্যথা, মাথা যন্ত্রণা, হাঁচি, কাশি ইত্যিদি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গগুলি সম্পর্কে এতদিনে মোটামুটি আমরা প্রায় সকলেই জেনে গিয়েছি। এই ভাইরাস যে আমাদের চোখ, নাক বা মুখ দিয়ে শরীরে ঢুকে ফুসফুসে সংক্রমিত হয় এ কথাও আমরা অনেকেই জানি। কিন্তু জানেন কি করোনাভাইরাসে আক্রান্তরা নাকি কোনও গন্ধই পান না! শুনতে অদ্ভুত লাগলেও এমনটাই দাবি করেছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের একদল গবেষক।

হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেরা জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে ভাইরাসটি মূলত আমাদের নাক, মুখ ও গলার কোষগুলিকে আক্রমণ করে। ফলে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি গন্ধ ও স্বাদ গ্রহণের ক্ষমতা হরিয়ে ফেলে। এই প্রসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের একাধিক চিকিৎসকরাই হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেদের তত্বের সঙ্গে একমত। প্রায় সকলেই জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর আক্রান্ত ব্যক্তি হঠাৎ করেই তাঁর স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা হারাতে থাকে।

আলেকজান্দ্রিয়ার একদল গবেষক জানিয়েছেন, করোনাভাইরাসের আক্রান্ত ব্যক্তিদের প্রথমে হাঁচি, কাশি, জ্বর, মাথা যন্ত্রণার মতো প্রাথমিক উপসর্গ দেখেই পরীক্ষা করাতে হবে। এ ছাড়াও যদি অন্য কোনও শারীরিক সমস্যা থেকে থাকে সে ক্ষেত্রে হোম কোয়ারেন্টাইনে থাকা অত্যন্ত জরুরি।

চা খেলে করোনা থেকে মুক্তি মিলবে? কী বলছে গবেষণা

Exit mobile version