Site icon Mati News

ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম, জুতা ও ইয়োগা

ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম

ডায়াবেটিক রোগীদের জন্য ব্যায়াম করাটা ওষুধের চেয়েও অনেক উপকারী। এতে বেশ ভালোভাবেই গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম কোনটি তা আগে জেনে নিতে হবে।

ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম

অ্যারোবিক ব্যায়াম : হাঁটা, দৌড়ানো, জগিং, বাইসাইকেল চালানো, সাঁতার কাটা অ্যারোবিক ব্যায়াম। এগুলোতে অনেক মাংসপেশি অনেকক্ষণ সচল থাকে। শক্তি ক্ষয় হয় বেশি। এ ব্যায়ামে নাড়ির গতি, শ্বাস-প্রশ্বাস বাড়ে।

স্ট্রেনদেনিং ব্যায়াম : মাংসপেশির শক্তি বাড়ায় এ ব্যায়াম। ওজন তোলা বা স্প্রিং টানা এ ধরনের ব্যায়াম। তবে ডাক্তারের পরামর্শ ছাড়া এ ধরনের ব্যায়াম শুরু করা যাবে না।

স্ট্রেচিং : মাংসপেশি এবং হাড়ের জোড়ার জড়তা কাটিয়ে সচল করাই হলো এ ব্যায়ামের উদ্দেশ্য। অ্যারোবিক ব্যায়াম শুরুর আগে স্ট্রেচিং করা উচিত।

ব্যালান্সিং ব্যায়াম : ভারসাম্য বজায় রাখার ব্যায়াম এটি। যেমন, এক পায়ের ওপর কিছুক্ষণ দাঁড়িয়ে থাকা। এ ধরনের ব্যায়াম রোগীর ভারসাম্য বাড়ায়।

সপ্তাহে কয়দিন ও কতক্ষণ

কখন ব্যায়াম করবেন না

ব্যায়ামের কারণে ডায়াবেটিস রোগীর হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি

ডায়াবেটিস রোগীদের জন্য কোন জুতা ভালো?

ডায়াবেটিস রোগীদের জন্য কোন জুতা বিপদজনক?

স্যান্ডেল, ফ্লিপ-ফ্লপ বা অন্যান্য খোলা পায়ের জুতা থেকে দূরে থাকুন। স্ট্র্যাপগুলি আপনার পায়ের কিছু অংশে চাপ দিতে পারে, যার ফলে ঘা এবং ফোস্কা হতে পারে। খোলা পায়ের জুতা আপনাকে আঘাত প্রবণ করে তুলতে পারে। নুড়ি এবং ছোট পাথরের জন্য তখন জুতার ভিতরে প্রবেশ করাও সহজ। এগুলি আপনার পায়ে ঘষা খেতে পারে। যা থকে ঘা এবং ফোস্কা হতে পারে। আর ডায়াবেটিক রোগীর পায়ে ঘা মানেই মারাত্মক বিপদের।

ডায়াবেটিস রোগীদের জন্য কিছু ইয়োগা

যোগব্যায়াম আপনার শরীরকে মনের মধ্যে শিথিল করার চেয়ে আরও বেশি কিছু করতে পারে – বিশেষ করে যদি আপনি ডায়াবেটিস নিয়ে থাকেন। কিছু ভঙ্গি রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং সঞ্চালনকেও উন্নত করতে পারে।

পা দেয়ালের সঙ্গে খাড়া ভাবে রাখুন

বলাসন : ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম

ডায়াবেটিস ইয়োগা বলাসন

পশ্চিমোত্তনাসন

ডায়াবেটিসের জন্য ভালো ব্যায়াম : সর্বাঙ্গাসন

Exit mobile version