Site icon Mati News

মেরালজিয়া প্যারেসথেটিকা ফেলে রাখলে ভোগাবে আজীবন

মেরালজিয়া প্যারেসথেটিকায় ঊরুতে ব্যথা হয়। অনেক সময় অসাড় হয়ে যায়। তবে ঊরুজুড়ে নয়, বাইরের দিকে এমন হয়। কোনো আঘাত ছাড়াই এমন হয়।

ঊরুর বাইরের দিকে যে স্নায়ু থাকে সেখানে ক্ষতিগ্রস্ত হলে মেরালজিয়া প্যারেসথেটিকা দেখা যায়। মেরালজিয়া প্যারেসথেটিকা একটি দীর্ঘমেয়াদি অসুখ। ‘ল্যাটেরাল কিউটেনিয়াম নার্ভ অব থাই’ স্নায়ুতে সমস্যা হয়।

অসুখটির আরও কিছু নাম আছে। বার্নহাউট-রথ সিনড্রোম এবং ল্যাটেরাল ফিমোরাল কিউটেনিয়াস নিউরোপ্যাথি। অসুখটিতে বিভিন্ন উপসর্গ দেখা যায়। যেমন, ঊরুর বাইরের দিকে ব্যথা হয়।

অনেক সময় হাঁটুর বাইরের দিকেও ব্যথা হতে পারে। মৌমাছি কামড়ালে যেমন ব্যথা হয়, সেরকম অনুভূতি হতে পারে। সামান্য একটু তাপের প্রভাবে অনেক বেশি ব্যথা হয়।

স্নানের সময় গরম জলের প্রভাবে এমন হতে পারে। কিছু ক্ষেত্রে ব্যথা এবং অসাড়তা ছাড়াও চুলকানি এবং কষ্টদায়ক অনুভূতি হতে পারে। মেরালজিয়া প্যারেসথেটিকা ডায়াগনসিসের জন্য খুব ভালোভাবে ইতিহাস নিতে হয়। নিতম্বের অস্থিতে কোনো আঘাত, ডায়াবেটিস, দুর্ঘটনা ইত্যাদির ইতিহাস সতর্কভাবে নিতে হবে।

পেটের এবং পেটের নিচের দিকে কোনো সমস্যা আছে কি না, দেখতে হবে। একেবারে নিশ্চিত হওয়ার জন্য ইলেকট্রোমায়োগ্রাফি এবং নার্ভ কন্ডাকশন স্টাডি করা হয়। খুব কম ক্ষেত্রে সিটিস্ক্যান, এমআরআই লাগে। তবে মাথার সিটিস্ক্যান বা এমআরআই এ ক্ষেত্রে ডায়াগনসিসে সাহায্য করে না।

মেরালজিয়া প্যারেসথেটিকা : চিকিৎসা

লেখক : এম.ডি. (হোমিও), সিনিয়র সুপার স্পেশালিস্ট হোমিওপ্যাথ আন্তর্জাতিক সভাপতি, ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি।

Exit mobile version