Site icon Mati News

স্মার্টফোন ব্যবহারে চোখের সমস্যায় ভুগছে শিশুরা

শিশুদের

শিশুদের smartphone

১ থেকে ৫ বছর বয়সী শিশুদের চোখের সমস্যা গত পাঁচ বছরে বেড়েছে তিন থেকে চার গুণ। জানালো, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট। এর কারণ হিসেবে তারা জানিয়েছেন স্মার্ট ফোন বা এজাতীয় ডিভাইসের মাত্রাতিরিক্ত ব্যবহার।মাছরাঙ্গা টেলিভিশন।

সাড়ে চার বছর বয়সী শিশু এহসান কে নিয়ে তার মা গিয়েছিলেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে।সেখানে দায়িত্বরত ডাক্তার এহসানের চোখ পরীক্ষা করে জানালেন, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে সমস্যায় ভুগছে সে।এহসানের মা জানালেন, “ওর বয়স যখন এক থেকে দেড় বছর তখন কিছু খেতে চাইত না।এরপর থেকে মোবাইল দিয়ে ওকে খাওয়াতাম।এখন সে চোখে হালকা হালকা কম দেখে। ডাক্তার বলেছেন তাকে যেন আর মোবাইল দেয়া না হয়”।

জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট এর শিশু চক্ষু রোগের বিভাগীয় প্রধান ড. খায়ের আহমেদ চৌধুরী জানান, “আগে প্রতি মাসে ৮ থেকে ১০টি বাচ্চা আসতো চশমার জন্য বা দেখতে সমস্যা হয় এমন সমস্যা নিয়ে। যার সংখ্যা এখন তিন থেকে চার গুণ বেড়ে গেছে।স্মার্ট ফোন বা এজাতীয় ডিভাইস ব্যবহারের কারণে”।

এ ধরনের ডিভাইস ব্যবহারের খারাপ কয়েকটি দিক উল্লেখ করে তিনি বলেন, “এতে বাচ্চাদের চোখ টায়ার্ড হয়ে যায় এবং অনেকক্ষণ তাকিয়ে থাকার কারনে চোখ ড্রাই হয়ে যায় ফলে তাদের চোখে সমস্যা দেখা দেয় এবং চোখ ব্যথা,মাথা ব্যথা সহ বিভিন্ন সমস্যা হয়ে থাকে”।

Exit mobile version