Tuesday, October 8

ভৌগলিক বিজ্ঞানের এআই ল্যাঙ্গুয়েজ মডেল উন্মোচন চীনে

বিশ্বে প্রথমবারের মতো ভৌগলিক বিজ্ঞান বিষয়ক এআই মাল্টি-মোডাল লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) চালু করেছেন চীনা বিজ্ঞানীরা। বৃহস্পতিবার বেইজিংয়ে উন্মোচন করা এআই মডেলটি ভূগোল ও কৃত্রিম বুদ্ধিমত্তাকে এক সুতোয় বেঁধেছে। এতে করে নানা ভৌগলিক আবিষ্কারের গতি আরও বাড়বে বলে আশা করছেন গবেষকরা।

সিগমা জিওগ্রাফি নামের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলটি তৈরি করেছেন চীনের ইনস্টিটিউট অব জিওগ্রাফিক সায়েন্সেস অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস রিসার্চ (আইজিএসএনআরআর), তিব্বত মালভূমি গবেষণা ইনস্টিটিউট ও অটোমেশন ইনস্টিটিউট, চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের অধীনে থাকা অন্যান্য গবেষকদের একটি সংগঠন।

আইজিএসএনআরআর জানিয়েছে, পেশাদার ভৌগলিক প্রশ্নের উত্তর দিতে পারে সিগমা জিওগ্রাফি। এটি ভৌগলিক নিবন্ধ বিশ্লেষণ, অনুসন্ধান এবং ভৌগলিক তথ্যের গভীরতা বিশ্লেষণ করতে এবং থিমনির্ভর মানচিত্র তৈরি করতে পারে।

সাধারণ ল্যাঙ্গুয়েজ মডেলের তুলনায় ভাষার বিন্যাস বোঝা, বিভিন্ন অঞ্চলভিত্তিক পরিভাষা এবং ভূগোলের ক্ষেত্রে পেশাদার জ্ঞানের সিম্যুলেশন ঘটাতে পারে সিগমা জিওগ্রাফি।

ভৌগলিক প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি এটি ল্যান্ডস্কেপ ছবি, মানচিত্র বা পরিকল্পিত চার্টের সঙ্গে জেনারেট করা উত্তরগুলো দিয়ে ভিজ্যুয়ালে উপস্থাপনা তৈরি করতে পারে বলে জানালেন আইজিএসএনআরআর-এর গবেষক সু ফেনচেন।

এ পর্যন্ত, একাডেমিক জার্নালে প্রকাশিত ১০টিরও বেশি গবেষণাপত্রে ব্যবহৃত হয়েছে সিগমা জিওগ্রাফি।

সূত্র: সিএমজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!
Exit mobile version