Site icon Mati News

অষ্টম শ্রেণির বিজ্ঞানের একাদশ অধ্যায় : চোখের প্রধান অংশ ও কাজ

অষ্টম শ্রেণি : একাদশ অধ্যায় : চোখের প্রধান অংশ ও কাজ । মানবশরীরের সমস্ত অঙ্গের মধ্যে আলোর উপস্থিতি বা অনুপস্থিতির পার্থক্য করার একমাত্র অঙ্গ চোখ। অনেক প্রাণীর দুই চোখ একই তলে অবস্থিত এবং একটি মাত্র ত্রিমাত্রিক দৃশ্য গঠন করে থাকে, যেমন মানুষের চোখ; আবার অনেক প্রাণীরই দুই চোখ দুইটি ভিন্ন তলে অবস্থিত ও দুইটি পৃথক দৃশ্য তৈরি করে, যেমন হরিণের চোখ।দুটি চোখ থাকার অবশ্য সুবিধা বেশি কারন দুটি চোখ দুটি ভিন্ন প্রতিবিম্বের সৃষ্টি করে এবং এই বিম্বগুলোর উপরিপাতনের ফলে বস্তুকে অনেক ভালভাবে দেখা সম্ভব হয়।মানব চোখের বিভিন্ন অংশ আছে,তারমধ্যে প্রধান অংশগুলোর কাজ ও বর্ননা নিচে দেওয়া হলো:

 

অক্ষিগোলক (Eye-Ball)-

চোখের কোটরের মধ্যে অবস্থিত গোলাকার অংশটিই অক্ষিগোলক যা চোখের কোটেরের মধ্যে নির্দিষ্ট সীমার চারিদিকে ঘুরতে পারে।এর সামনে ও পিছনের অংশ খানিকটা চ্যাপ্টা।

 

অক্ষিগোলকের কাজ:

চোখকে সংরক্ষণ করে ও পেশি সংযুক্ত রাখা।অক্ষিগোলকের কনজাংটাইভা চোখকে ধুলাবালি ও জীবাণু থেকে রক্ষা করে থাকে

 

শ্বেতমণ্ডল (Sclera)-

শ্বেতমন্ডলের মূলত সাদা ও অস্বচ্ছ এবং কোলাজেন তন্তু দ্বারা গঠিত যার ভিতরে আলো প্রবেশ করেনা।

 

শ্বেতমন্ডলের কাজ

 

কর্নিয়া (Cornea)-

শ্বেতমণ্ডলের সামনের অংশটি কর্নিয়া।কর্নিয়া গম্ভুজ আকারের স্বচ্ছ একটি পর্দা যা চোখের সামনের অংশটিকে ঢেকে রাখে। রক্তজালিকা না থাকার কারনে এটি স্বচ্ছ। চোখ প্রতিস্থাপন (eye transplant) বলতে কর্নিয়ার প্রতিস্থাপনকেই বোঝানো হয়।

 

কর্নিয়ার কাজ:

 

কৃষ্ণমণ্ডল (Choroid)

চোখের ভিতরের গায়ে কালো আস্তরণের ঝিল্লিটি কৃষ্ণমণ্ডল নামে পরিচিত।এই অংশে মেলানিন নামক রঞ্জক থাকায় এটি কালো দেখায়।

 

কৃষ্ণমণ্ডলের কাজ

 

আইরিস (Iris)

কর্নিয়ার ঠিক পিছনে অবস্থিত অস্বচ্ছ পর্দাটি আইরিস । এর বর্ণ নানা রকম হতে পারে যেমন কালো, নীল, হালকা বাদামী । এটা চোখের রঙিন অংশ যা অনেকটা আংটির মতো দেখতে। আলোর তীব্রতার উপর নির্ভর করে আইরিশ সংকোচিত বা প্রসারিত হয় যার ফলে পিউপিলের আকার পরিবর্তিত হয়ে থাকে।

 

আইরিসের কাজ:

 

চোখের মণি বা তারারন্ধ্র (Pupil)

আইরিসের মাঝখানে অবস্থিত যেখান দিয়ে আলো লেন্সে প্রবেশ করে সেটিই মূলত তারারন্ধ্র। এটার আকার আইরিশ দ্বারা নিয়ন্ত্রিত হয়।মাংশপেশির সংকোচন ও প্রসারণের মাধ্যমে তারারন্ধ্রের আকার পরিবর্তন ঘটে থাকে।

 

তারারন্ধ্রের কাজ

 

স্ফটিক উত্তল লেন্স (Crystalline Convex Lens)-

 

অক্ষিপট বা রেটিনা (Retina)-

রেটিনা চক্ষুলেন্সের পেছনে অবস্থিত। এটি হল চোখের আলোক সংবেদী অংশ। এটি আলোকরশ্মিকে তড়িৎ সংকেতে রূপান্তরীত করে দর্শন স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পাঠিয়ে থাকে।  রডকোষ (rod) ও কোনকোষ (cone) নামক আলোক সংবেদী দুটি কোষ থাকে এঅংশে । রডকোষ স্বল্প আলোতে দেখতে আর কোনকোষ স্বভাবিক বা উজ্জ্বল আলোতে দেখতে সাহায্য করে থাকে।  আমাদের রঙিন বস্তু দেখতে কোনকোষগুলোই ভুমিকা পালন করে।

 

রেটিনার কাজ

 

অ্যাকুয়াস হিউমার (Aqueous Humor)

কর্নিয়া এবং চক্ষুলেন্সের মধ্যবর্তী স্থানে অবস্থিত স্বচ্ছ লবণাক্ত জাতীয় পদার্থটি হলো অ্যাকুয়াস হিউমার।এটি সিলিয়ারি বডি থেকে উৎপন্ন হয়।

 

অ্যাকুয়াস হিউমারের কাজ

অ্যামিনো অ্যাসিড এবং গ্লুকোজ জাতীয় পুষ্টি সরবরাহ করে কর্নিয়া এবং লেন্সকে সতেজ রাখা।

 

ভিট্রিয়াস হিউমার (Vitreous humor)

রেটিনা এবং চক্ষুলেন্সের মধ্যবর্তী স্থানে অবস্থিত জেলি জাতীয় পদার্থ যা চোখের বেশিরভাগ অংশ পূর্ণ করে রাখে।এই অংশে ৯৯ ভাগই পানি তবে পানি ছাড়াও এতে লবন, চিনি, ভক্ষককোষ (ফ্যাগোসাইট) ও কোলাজেন তন্তু বিদ্যমান।

 

ভিট্রিয়াস হিউমারের কাজ

Exit mobile version