Site icon Mati News

নাচ-গানের পেঙ্গুইন


মাম্বলকে মনে আছে? সেই নীল চোখের পেঙ্গুইনটা? গান গাইতে পারত না বলে যাকে বের করে দেওয়া হয়েছিল দল থেকে। পরে যার নাচের কারণেই রা পেয়েছিল এলাকার সব পেঙ্গুইন, সেই মাম্বল আবারও ফিরে এসেছে। এবারও সে একা নয়, এবারও তার সঙ্গী গ্লোরিয়া, বন্ধু রামন ও লাভলেস। হ্যাঁ, পেঙ্গুইনদের মজার সেই অভিযান নিয়ে কার্টুন ‘হ্যাপি ফিট’-এর দ্বিতীয় পর্ব মুক্তি পেয়েছে, নাম ‘হ্যাপি ফিট টু’।
এ পর্বে সেই মাম্বল কিন্তু এখন অনেক বড় আর সাহসী এক নেতা। তার মতো যেসব পেঙ্গুইন নাচতে পছন্দ করে, তাদের নিয়ে সে তৈরি করেছে ‘এম্পেরর’ নামের এক নতুন বাসস্থান। এখানে সব পেঙ্গুইন নাচতে খুব পছন্দ করে। তারা সবাই দল বেঁধে নাচে। কিন্তু মাম্বল ও গ্লোরিয়ার ছেলে এরিকই নাচতে পারে না। দলের সবার সঙ্গে নাচতে গিয়ে সে ব্যর্থ হয় বারবার। নাচতে না পারার দুঃখে এরিক দুই বন্ধু বোডিকা ও অ্যাডিকাকে নিয়ে গায়ক পেঙ্গুইনদের ‘অ্যাডেলি’ এলাকায় চলে যায়। কিন্তু মাম্বল এসে এরিককে ফিরিয়ে নিয়ে যায়। মাম্বল তার ছেলে এরিককে বলে, নাচতে না জানলে দুঃখ পাওয়ার কিছু নেই। একদিন না একদিন সে অবশ্যই তার ছন্দ খুঁজে পাবে। কিন্তু এরিক তার বাবার কথা বিশ্বাস করে না।
এদিকে বরফের চাঁইয়ের একেবারে নিচে বাস করে একদল সামুদ্রিক পোকা। ওদের মধ্যে উইল নামের পোকাটি বেশ সাহসী এবং একদিন সে সমুদ্রের ওপরে ওঠার স্বপ্ন দেখে। উইলের সব কাজের সঙ্গী বিল। বন্ধুর সব বিপদে তাকে রার দায়িত্বটাও খুব ভালোভাবেই পালন করে সে। একদিন ওরা দল থেকে বের হয়ে আসে, কিন্তু একটু পরেই জানতে পারে এক নিদারুণ সত্য। সমুদ্রের খাদ্য তালিকার একেবারে প্রথম নামটি তাদের। ওদের জš§ই হয়েছে মাছের খাদ্য হওয়ার জন্য। উইল প্রতিজ্ঞা করে, একদিন সে এই খাদ্য তালিকার ওপর যাবে। খাদ্য হয়ে থাকবে না। আর এর জন্য বড় কোনো প্রাণীকে খেতে হবে। যাতে বাকিরা আর তাদের খাদ্য মনে না করে।
এরিককে নিয়ে ফেরার সময় ওরা দেখতে পায় বরফের ফাঁকে আটকে পড়া বিশাল এক এলিফেন্ট সিল মাছ। বরফে আটকা দেখে উইল ও বিল তাকে দেখতে রওনা দেয়। মাম্বল তাকে মুক্ত করলে, ভবিষ্যতে সাহায্য করার প্রতিশ্র“তি দেয় ব্রায়ান নামের সেই বিশাল আকৃতির সিল মাছটি। এদিকে দুই পোকাকে সঙ্গে নিয়ে মাম্বল ও এরিক তাদের এলাকায় ফিরে এসে দেখে, বরফের একটা বড় চাকা তাদের এলাকার সব পেঙ্গুইনকে আবদ্ধ করে ফেলেছে। মাম্বল, এরিক ও তাদের বন্ধুরা মাছ ধরে এনে দিতে থাকে আটকে পড়া পেঙ্গুইনদের। কিন্তু এরিক একসময় বুঝতে পারে, এভাবে মাছ দিয়ে তাদের বাঁচানো যাবে না। নিশ্চিত মৃত্যুর দিকেই যাচ্ছে সবাই। যখন সব আশা শেষ হয়ে যাচ্ছে, তখন সোয়েনের নেতৃত্বে অ্যাডেলি এলাকার সব পেঙ্গুইনকে নিয়ে সেখানে হাজির হয় বোডিকা। কিন্তু তারাও ব্যর্থ হয় আটকেপড়া পেঙ্গুইনদের উদ্ধার করতে। অসহায় মাম্বলকে ব্রায়ানের কথা মনে করিয়ে দেয় এরিক। কিন্তু অসহায় মাম্বলকে ফিরিয়ে দেয় ব্রায়ান। সেই সময় গান গেয়ে ওঠে এরিক। তার গানে মুগ্ধ হয়ে ব্রায়ান ও তার সঙ্গীরা বরফের চাকা ভেঙে উদ্ধার করে পেঙ্গুইনদের।
খুবই মজার এই কার্টুনটি এখন ডিভিডিতে পাওয়া যাচ্ছে। তোমরা যারা প্রথম পর্বটি দেখেছ, তাড়াতাড়ি এই পর্বটি দেখে ফেল।

Exit mobile version