Thursday, September 19

অলিম্পিকে যে বিচিত্র খেলাগুলো আছে

সাদিয়া ইসলাম বৃষ্টি

প্রাচীন অলিম্পিক গেইমসের শুরুটা ৭৭৬ খ্রিষ্টপূর্বাব্দে হলেও এর আধুনিক সংস্করণ আবার চালু হয় ১৭ শতকে। চার বছর পর পর আয়োজিত এই অলিম্পিকের নাম আসলেই আমাদের মাথায় আসে আইস হকি, স্কি, জিমন্যাস্টিক, সাঁতার কিংবা অ্যাথলেটিকসের মতো খেলাগুলো। তবে ২০২৪ সালে প্রথমবারের মতো প্যারিস অলিম্পিকসে চালু হচ্ছে ব্রেক ড্যান্সিং।

মজার ব্যাপার হলো ব্রেক ড্যান্সিং-ই কিন্তু প্রথম নয়। এর আগেও অলিম্পিকে এসেছে প্রচলিত খেলার বাইরের এমন অনেক খেলা যেগুলোর অনেকগুলোর নাম হয়তো আমরা জানিই না।

স্কেটবোর্ডিং

স্কেটবোর্ডিং-এর জন্ম ক্যালিফোর্নিয়ার রাস্তায়। ধীরে ধীরে ব্যাপারটা বিদ্রোহ আর রোমাঞ্চকর কিছু করার প্রকাশের মাধ্যম হয়ে দাঁড়ায়। ২০২০ সালের টোকিও অলিম্পিকসে দুইটি ধরণ, পার্ক ও স্ট্রিট স্কেটবোর্ডিং ধারায় শুরু হয় অলিম্পিক স্কেটবোর্ডিং।

পার্ক স্কেটবোর্ডিং ব্যাপারটাই অনেকগুলো আঁকাবাঁকা স্থাপনায় করা স্কেটবোর্ডিং-এর মাধ্যমে খেলোয়াড় গ্র্যাভিটি কীভাবে নিয়ন্ত্রণ করছে, কীভাবে শরীরকে বাঁকিয়ে নিচ্ছে এগুলো দেখেন বিচারকেরা। স্ট্রিটের বেলায় ছিল বাস্তবের মতো করে তৈরি সিঁড়ি, হাতলসহ অন্যান্য জিনিসের ওপর স্কেটবোর্ডিং করা। প্রত্যেকটা ফ্লিপ, গ্রাইন্ড, বাতাসে বাঁকিয়ে যাওয়ার দক্ষতা ইত্যাদির মাধ্যমে দ্রুতই অলিম্পিকে সবার নজর কাড়ে এই স্কেটবোর্ডিং।

স্পোর্ট ক্লাইম্বিং

এক নজরে দেখতে মনে হবে রক ক্লাইম্বিং। মিল আছে স্পোর্ট ক্লাইম্বিং-এর রক ক্লাইম্বিং-এর সঙ্গে। ২০২০ সালে টোকিওতে শুরু হয় এই খেলা। বোল্ডার, লিড আর স্পিড- এই তিনটাকে ধরে নিয়ে বিচার করা হয় বিজয়ীর স্কোর।

নকল দেয়াল বানিয়ে সেখানে পাথর আর নানারকম আকৃতি বসানো হয়। অংশগ্রহনকারীরা সবচেয়ে কম সময়ে সেগুলো ধরে উপরে ওঠার চেষ্টা করেন। দ্রুত যিনি উঠবেন তিনিই বিজয়ী।

রোলার স্পিড স্কেটিং

রাস্তায় ইদানিং রোলার স্কেটিং করতে দেখা যায় অনেককেই। তবে এই রোলার স্কেটিং-এর সাথে গতিকে মিলিয়ে অলিম্পিকে ১৯৯২ সালে শুরু করা হয় রোলার স্পিড স্কেটিং। খেলাটি চালু হয়েছিল আরো আগেই, ১৯৩৭ সালে ইতালির মঞ্জার রোলার স্পিড স্কেটিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে। অলিম্পিকে খেলাটাকে প্রথমে রোলার হকির ধাঁচে আনা হয়। সেটাই ধীরে ধীরে গড়ন বদলে ২০২০ সালের টোকিও অলিম্পিকসে ফিরে আসে আমাদের পরিচিত স্কেটিং হয়ে।

ব্রেকড্যান্সিং

সবশেষে এই বছর অলিম্পিকে যোগ হতে যাওয়া ব্রেকড্যান্সিং-এর কথা তো না বললেই নয়। ২০১৮ সালে ইয়ুথ অলিম্পিক গেমসে প্রথমবার ব্রেকড্যান্সিংকে খেলা হিসেবে পরিচয় করিয়ে দেওয়ার পর এই প্রথম মূল অলিম্পিকসে আনা হচ্ছে ১৯৭০ সালে নিউ ইয়র্কের ব্রঙ্কসে জন্ম নেওয়া এই নাচের ধরণকে।

নারী ও পুরুষের আলাদা প্রতিযোগিতা থাকবে এবার। সেখানে নাচিয়েদের সৃজনশীলতা, ব্যক্তিত্ব, কৌশল, দক্ষতা, সুরের ধারণা ইত্যাদি মাথায় রেখেই ঠিক করা হবে বিজয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!
Exit mobile version