Site icon Mati News

দেশের ঘুরে বেড়ানোর ১০টি নিরিবিলি জায়গা (পর্ব ১)

বাংলাদেশ ছোটখাট দেশ হলেও এখানে ঘুরে বেড়ানোর হাজারটা জায়গা আছে। এমন কিছু জায়গা আছে যেগুলোয় জনসমাগম বেশ কম এবং নিরিবিলিতে সময়ও কাটবে বেশ। বাংলাদেশের এমন ১০টি আকর্ষণীয় ঘোরার জায়গা নিয়ে আজকের এ আয়োজন। জায়গাগুলো আছে বাগেরহাট, বরিশাল, যশোর, রাজবাড়ী, শরিয়তপুর, মাদারীপুর, ভোলা, ঝালকাঠি ও কুয়াকাটায় (পটুয়াখালী)।

ঘোড়া দিঘী, বাগেরহাট

খুলনার বাগেরহাটে অবস্থিত এই মনোমুগ্ধকর ঘোড়া দীঘি। হযরত খান জাহান আলী এই দীঘি খনন করেন। বছরের বেশিরভাগ সময় এটি গোলাপী এবং উজ্জ্বল জলের লিলি দিয়ে আচ্ছাদিত থাকে। 40 একর পর্যন্ত বিস্তৃত এই বর্গাকার আকৃতির বড় পুকুরগুলিতে অন্যান্য জলজ উদ্ভিদও দেখা যায়। গভীরতা প্রায় 24 ফুট। দর্শনার্থীদের সুবিধার্থে এই দিঘির পাশে রাস্তা ও ছায়াযুক্ত জায়গা করা হয়েছে। লোকেরা তাদের মনকে সতেজ করতে এখানে আসে। তারা পুরো সবুজাভ মাঠ এলাকায় ঘুরে বেড়ায়। এখানে আবাসিক এলাকাও তৈরি করা হয়। ওয়াটার লিলি প্রায় সারা বছরই দেখা যায়। বিভিন্ন ধরনের হাঁস পানির চারপাশে ঘুরে বেড়ায়। এই দীঘি নিঃসন্দেহে ভ্রমণের জন্য একটি আনন্দদায়ক স্থান।

 

গদখালী ফুলের বাগান, যশোর

গদখালী ফুলের বাগান, একটি স্বর্গীয় স্থান। এটি যশোরের ঝিকরগাছায় অবস্থিত। এটি বাংলাদেশের অন্যতম বড় ফুলের বাগান। কৃষকরা 2000 হেক্টর জমিতে শুধুমাত্র ফুল চাষ করে। সংগঠিত পদ্ধতিতে ফুল চাষ করা হয়। দেশের ৭০ শতাংশ ফুলের উৎপাদন নির্ভর করে এই বাগানের ওপর। এর সঙ্গে জড়িত প্রায় সাত হাজার কৃষক। গোলাপ, টিউবারোজ, চন্দ্রমল্লিকা, সূর্যমুখী এবং রঙিন গ্ল্যাডিওলাসের মতো ফুল এখানে দেখা যায়। বর্ধিত জমিতে গাঁদা ফুলের চাষ করা হয়। জারবেরা ও অন্যান্য বিদেশী ফুল চাষের জন্য এখানে পলি শেড তৈরি করা হয়েছে। তারা বিশেষ যত্ন সঙ্গে বড় হয়. বাগানের মাঝখানে ফুলের হার্ট স্ট্রাকচার এবং বাংলাদেশের মানচিত্র তৈরি করা হয়েছে। এখানে গোলাপ ও টিউলিপসহ বিভিন্ন ধরনের ফুলের চাষ করা হয়। এই স্থানের ঐশ্বরিক সৌন্দর্য দর্শনার্থীদের মনকে উড়িয়ে দেয়।

 

দৌলতদিয়া ঘাট, রাজবাড়ী

দৌলতদিয়া ঘাট বাংলাদেশের অন্যতম ব্যস্ততম ঘাট। এটি রাজবাড়ী জেলায় অবস্থিত। এই ফেরি দেশের দক্ষিণ-পশ্চিম রুটকে সংযুক্ত করে। পাটুরিয়া-দৌলতদিয়া রুটে প্রথমে ফেরি চলাচল করা হয়। তারপরে এটি দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সাথে সংযোগ স্থাপন করে। প্রতিদিন অসংখ্য যানবাহন চলাচল করে এখানে। বাস ও গাড়িও আছে। চালকরা লাইনে দাঁড়িয়ে একে একে ফেরিতে উঠছেন। ঘাট এলাকায় মাছ বিক্রি করেন বিক্রেতারা। ফেরিগুলো একটানা গতিতে দেখা যাচ্ছে। একটি ফেরি আসে, আরেকটি ছেড়ে যায়। দৌলদিয়া ঘাটও জনাকীর্ণ এলাকা। বিভিন্ন ক্ষেত্রের মানুষের দেখা মেলে এখানে।

 

ড্রাগন গার্ডেন, শরীয়তপুর

ড্রাগন ফল, স্বাদে সুস্বাদু এবং দেখতে অতুলনীয়। এই ফলের গাছটি ক্যাকটাস উদ্ভিদ পরিবারের অন্তর্গত। বর্তমানে বাংলাদেশে অনেক ড্রাগন বাগান দেখা যায়। বিশেষ করে শরীয়তপুর জেলায় অনেক ড্রাগন বাগান রয়েছে। বাগানটি দেখার জন্য একটি অনন্য স্থান। প্রচুর কৃষক এর চাষের সাথে জড়িত। ড্রাগন গাছ নিখুঁত ক্রমে রোপণ করা হয়। এই গাছ 6 ফুট লম্বা হতে পারে। দাঁড়িয়ে থাকার জন্য তাদের সমর্থন দেওয়া প্রয়োজন। এসব গাছের উপরের অংশ ছড়িয়ে পড়ে। এই অংশের শেষে ড্রাগন ফল দেখা যায়। তীক্ষ্ণ প্রান্তগুলিও এই উদ্ভিদের একটি বৈশিষ্ট্য। এপ্রিল থেকে নভেম্বর এই ফল সংগ্রহের সময়কাল। বাগানের বর্ধিত দৃশ্যটি তখন খুব সুন্দর দেখায়।

 

দুর্গা সাগর, বরিশাল

দুর্গা সাগর বরিশালের স্বরূপকাঠি বরিশাল সড়কে অবস্থিত। এটি বাংলাদেশের দক্ষিণের বৃহত্তম হ্রদ। লেক এলাকা তাই প্রাণবন্ত এবং প্রাণবন্ত. পুরো জায়গাটিকে ঘিরে রয়েছে পরিবেশের সৌন্দর্য। আকর্ষণীয় লেক এলাকা এই স্থানের প্রধান সৌন্দর্য। দর্শনার্থীরা এই স্থানে নৌকায় চড়ার রোমাঞ্চ উপভোগ করতে পারেন। এখানে একটি শিশু পার্ক তৈরি করা হয়েছে। বিভিন্ন ধরনের রাইড আছে। এছাড়াও, একটি চিড়িয়াখানা আছে. এখানে হরিণ, ময়ূর ও ঈগল দেখা যায়। পার্কিং এলাকার পিছনের দিকে হাঁটাহাঁটি করে সময় কাটানো যায়। এখানে অনেক গাছ, বিভিন্ন ধরনের হাঁস, এবং সরু রাস্তা উপভোগ করা যায়। প্রকৃত অর্থে এটি একটি শান্তিপূর্ণ এলাকা।

 

ইলিয়াস আহমেদ কলেজ জামে মসজিদ, মাদারীপুর

ইলিয়াস আহমেদ কলেজ জামে মসজিদকে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সবচেয়ে ব্যয়বহুল মসজিদ হিসেবে বিবেচনা করা হয়। এটি মাদারীপুরের শিবচরে অবস্থিত। এই মসজিদের দৃষ্টিভঙ্গি ঐশ্বরিক। এর সম্পূর্ণ সাদা দৃষ্টিভঙ্গি এটিকে আরও অনন্য করে তোলে। মসজিদের সামনে দুটি বিশাল স্তম্ভ দেখা যাচ্ছে। তীব্র অথচ সহজ শৈল্পিকতা এর নকশায় প্রাধান্য পেয়েছে। বর্গাকার আকৃতির এই মসজিদটি ২৫ ফুট উঁচু। প্রবেশদ্বারের দরজাগুলো কাঁচ ও কাঠের তৈরি। সরু স্তম্ভ, চেয়ার এবং মিনার রয়েছে। ছাদে একটি সোনার ঝাড়বাতি প্রদর্শিত হয়। এই মসজিদের স্থাপত্য সৃজনশীলতার একটি বড় উদাহরণ।

 

ফাতেমা খানম মসজিদ, ভোলা

ফাতেমা খানম জামে মসজিদ। এটি ভোলা জেলার বাংলা বাজারে, 2002 সালে নির্মিত। মসজিদটি আলহাজ্ব তোফায়েল আহমেদ প্রতিষ্ঠা করেছিলেন। এটি তার অতুলনীয় সৌন্দর্যের জন্য বিখ্যাত। লাল ইট এবং হালকা বাদামী সংমিশ্রণে রঙিন। আটটি সুসজ্জিত সমাধি রয়েছে। নামাজ ঘর কার্পেটে ঢাকা। বিভিন্ন ধরনের ঝাড়বাতি এই স্থান শোভা পায়। মিনারটি একটি শৈল্পিক নকশা দিয়ে তৈরি করা হয়েছে। এটির একটি অষ্টভুজাকার কাঠামো রয়েছে। কাঠামো এবং বাইরের সৌন্দর্য এটিকে আরও আকর্ষণীয় করে তোলে।

ফুলের বাজার, যশোর

যশোরকে বলা যায় ফুলের শহর। তাই এখানে অনেক ফুলের বাগান লক্ষ্য করা যায়। রজনীগন্ধা, গ্ল্যাডিওলাস এবং ম্যারিগোল্ড এখানে বড় ঝুড়িতে নিয়ে আসে। এ স্থান থেকে গাদা ফুল গন্তব্যে পাঠানো হয়। দিনের বেলায় এটি একটি খুব ব্যস্ত জায়গা। পর্যটকরা এখানে অনেক ধরনের ক্রিস্যান্থেমাম দেখতে পাবেন। প্রতিদিনই বাজারে আসে অসংখ্য গোলাপ। চাষীরা চক্রে বিক্রি করে। মানুষ ফুল কিনে খুশির হাসি দিয়ে এখান থেকে যাত্রা শুরু করে।

 

গাবখান ব্রিজ, ঝালকাঠি

গাবখান সেতু বরিশালের ঝালকাঠিতে। এটি গাবখান চ্যানেলের উপর নির্মিত, যা “বাংলার সুয়েজ খাল” নামেও পরিচিত। সেতুটি ঝালকাঠি সদর উপজেলার মাঝখান দিয়ে চলে গেছে। সেতুটি মহাসড়কের মাধ্যমে বরিশাল-পিরোজপুরকে সংযুক্ত করেছে। এটি ৫ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু হিসেবে পরিচিত। এটি 917.98 মিটার দীর্ঘ এবং 9.6 মিটার চওড়া। সেতুর নিচ দিয়ে বয়ে গেছে কৃত্রিম নৌপথ গাবখান চ্যানেল। এই চ্যানেলটি সান্ধা ও শুগন্ধা নামে দুটি নদীকে সংযুক্ত করেছে। খালটি 18 কিলোমিটার দীর্ঘ। আঞ্চলিক যোগাযোগে এই সেতুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সত্যিকার অর্থেই বাংলাদেশ উন্নত দেশ হওয়ার লক্ষ্যের কাছাকাছি পৌঁছে যাচ্ছে।

 

 

 

মৎস্য ঘাট, কুয়াকাটা

কুয়াকাটার মৎস্য ঘাট কুয়াকাটা সমুদ্র সৈকতের কাছে অবস্থিত। এখানে বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছ পাওয়া যায়। জেলেরা মাছ ধরে সৈকতের কাছে নিয়ে আসে। এরপর মাছগুলো বাজারে আনা হয়। সেখানে মাছকে তাদের আকার ও প্রকারভেদে ভাগ করা হয়। মাছগুলো পাত্রে রাখা হয়। বাজারের কর্মচারী মাছের ওজন করেন। কিছু মাছ বালতিতে রাখা হয়। কোরাল, রূপ চান্দা, লোইট্টা, সাদা চিংড়ি এবং সালমনের মতো সামুদ্রিক মাছ এখানে দেখা যায়।

কিছু মাছ আকারে বিশাল। অবশেষে, বিক্রেতারা সেগুলি কিনে সারা দেশে পাঠায়।

Exit mobile version