দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

 

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

পরিবার পরিজনের মুখে হাসি ফুটাতে দক্ষিণ আফ্রিকায় গিয়ে সন্ত্রাসীদের গুলিতে নিহত ফিরোজ আল মামুন ওরফে শিমুলের পরিবারে চলছে শোকের মাতম। সে মির্জাপুর উপজেলার বানাইল ইউনিয়নের বানাইল গ্রামের হুমায়ূন কবীরের ছেলে। গত মঙ্গলবার দুপুরে অফ্রিকার জোহানেসবার্গ শহরের পাশের লেনেসিয়া এলাকায় সন্ত্রাসীদের গুলিতে তিনি খুন হন।

দক্ষিণ আফ্রিকা প্রবাসী মির্জাপুরের ফিরোজ মিয়া নামে এক ব্যবসায়ী সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, জীবিকার তাগিদে ও পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটাতে ২০১০ সালে এসএসসি পরীক্ষা দেওয়ার পরই দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান ফিরোজ। পরে দেশটির জোহানেসবার্গ শহরের প্রায় ২০ কিলোমিটার দুরে লেনেসিয়া এলাকায় ভাড়া দোকানে ব্যবসা শুরু করেন।

গত ২৩ এপ্রিল দুপুরে দোকানে থাকা এক লাখ রেন্ড বাংলাদেশের প্রায় ছয় লাখ টাকা একটি প্রাইভেটকারযোগে ব্যাংকে জমা দিতে যায়। এ সময় পথিমধ্যে সন্ত্রাসীরা প্রাইভেটকারটির গতিরোধ করে তাকে গুলি করে টাকার ব্যাগ ছিনিয়ে নেয়।

পরে তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক ফিরোজকে মৃত ঘোষণা করেন।

শুক্রবার ভোর ৪টার দিকে ফিরোজের মরদেহ গ্রামের বাড়িতে এসে পৌঁছালে গ্রামটিতে শোকের ছায়া নেমে আসে। সকাল ১০টায় তার নামাজে জানাজা শেষে সামাজিক কবরস্থানে দাফন করা হয়।

খবর পেয়ে সৌদি প্রবাসী ফিরোজের বড় ভাই সবুজ ছুটি নিয়ে দেশে আসেন। ভাগ্যক্রমে ফিরোজের মরদেহ বহনকারী বিমানেই সবুজ দেশে আসেন বলে বানাইল ইউনিয়ন পরিষদের সদস্য বাদশা মিয়া জানিয়েছেন।

দক্ষিণ আফ্রিকায়