যে রক্তে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি!

যে রক্তে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি!

সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই বলা হয়েছে, রক্তের গ্রুপের ওপরই নির্ভর করে আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কতটুকু। নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার গ্রোনিনজেনের একদল গবেষক জানিয়েছেন, যাদের রক্তের গ্রুপ ও, তাঁরা বাদে অন্য রক্তের গ্রুপ, যেমন এ, বি এবং এবি গ্রুপের রক্ত যাঁদের, তাঁদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে বেশি।

এ, বি এবং এবি রক্তের বিভাগ গুলিতে ১০ শতাংশ কার্ডিওভাসকুলার ইভেন্ট এবং ১০ শতাংশ করোনারি ইভেন্টের সম্ভাবনা বেশি থাকে। গবেষণায় আরো জানানো হয়েছে, রক্ত তঞ্চনকারী প্রোটিন (ভন ইউলব্র্যান্ড ফ্যাক্টরের) ঘনত্ব বেশি থাকে এই গ্রুপ গুলোর রক্তে। সাধারণত এই প্রোটিনটি যুক্ত থাকে থ্রম্বটিক ইভেন্টের সাথে। যা হার্টঅ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

যাঁদের রক্তের গ্রুপ এ তাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে বেশি। আর এই কোলেস্টেরল বৃদ্ধির ফলে বাড়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা।

গ্যালাকটিন ৩ এর মাত্রা ও গ্রুপের রক্ত ছাড়া অন্যসব গ্রুপের রক্তে এর পরিমাণ বেশি মাত্রায় থাকে। যা ইনফ্লামেশনের জন্য দায়ী। আর এই কারণেই এ, বি এবং এবি গ্রুপের রক্তে হার্টঅ্যাটাকের হার বেশি।

গবেষক কোলে তার ভাষায় বলেছেন, ও গ্রুপের রক্ত ছাড়া অন্যসব গ্রুপের রক্তের মানুষদের মধ্যে হার্ট অ্যাটাকের পাশাপাশি করোনারি আর্টারি ডিজিজ, হার্ট ফেলিওর এবং কার্ডিওভাসকুলার মর্টালিটির হারও বেশি মাত্রায়। যা সাধারণত ও গ্রুপের রক্তের তুলনায় অনেক বেশি। সূত্রঃ মেডিকেল নিউজ টুডে।

হার্ট অ্যাটাকের