Site icon Mati News

পেটের মেদ ঝরানোর ১০টি সহজ টিপ্‌স

পড়াশোনা আর কাজের চাপে শারীরিক অ্যাক্টিভিটি তো প্রায় বন্ধ! ফলে যা হওয়ার তাই হচ্ছে। দিন-দিন মেদ জমছে পেটে। শখের স্কিন-ফিট ড্রেস অথবা নতুন শাড়িটা পরতে গেলেই মনে হচ্ছে, পেটটা…. আবার পছন্দের শার্টটার বোতাম লাগাতে গিয়েও একই দশা! তা হলে উপায়?

পেটের মেদ ঝরানোর ১০টি সহজ টিপ্‌স

  1. পেটের মেদ কমানোর জন্য প্রথম কাজ হচ্ছে যোগ-ব্যায়াম। শুধু পেটের ব্যায়ামই নয়, করতে হবে পুরো শরীরের ব্যায়াম। পুশ-আপ, পুল-আপ করতে হবে। স্কিপিং করতে পারলে সবচেয়ে ভাল। এক সপ্তাহে পেটের মেদ কমাতে চাইলে প্রতিদিনের ব্যায়ামে  ৫০০ থেকে ৬০০ ক্যালরির মতো ক্ষয় করতে হবে।
  2. প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর-পরই  লেবুর রস। এটা  পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে এটি।
  3. এক গ্লাস গরম জলে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটে নুন মিশিয়ে নিন। চিনি দেবেন না। প্রতিদিন সকালে নিয়ম করে খান। এটি শরীরের বাড়তি মেদ ও চর্বি কমানোর সব চেয়ে ভাল উপায়।
  4. চিনিযুক্ত খাবার খাবেন না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন। কারণ এ জাতীয় খাবারগুলো শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেটে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান।
  5. মশলা খান। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করো দারচিনি, আদা ও গোলমরিচ। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।
  6. মাংস থেকে দূরে থাকুন। অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিন কম তেলে রান্না করা চিকেন।
  7. পর্যাপ্ত ঘুমান। ঘুম ভাল হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরাতে সাহায্য করে।
  8. প্রচুর জল খান। প্রতিদিন প্রচুর জল খাওয়া শরীরে মেটাবলিজ়ম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান বের করে দেয়। মেটাবলিজ়ম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।
  9. কাজে সক্রিয় হন স্কুল-কলেজ-অফিসের কাজ আজকাল বসে-বসে হয়, সেখানে শরীরের সচল হওয়ার খুব একটা সুযোগ নেই। তাই চেষ্টা করুন একটি আগের বাসস্টপে নেমে হেঁটে বাকি রাস্তা যেতে, সিঁড়ি দিয়ে উঠতে। এর ফলে শরীর অনেকটা সক্রিয় হয়। মেদ জমার সুযোগই পাবে না।
  10. প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাওয়ার চেষ্টা করুন। এতে শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো রক্তের মেটাবলিজ়ম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।
Exit mobile version