বাগানে চেয়ার

শেষ বিকেলে বাগানে বসে একটু সতেজ নিশ্বাস নেওয়া কিংবা অবসরে বন্ধুদের সঙ্গে জমাট আড্ডা প্রতিদিনের একঘেয়েমি জীবনে শান্তির পরশ বইয়ে দিতে পারে। এমন আয়োজনে বসার জন্য চাই সুন্দর একটি চেয়ার। বাহারি আকার, ডিজাইন ও নামে বর্তমানে পাওয়া যাচ্ছে বাগানে বসার নানা চেয়ার। বাগানে বসার জন্য তুলনামূলক দীর্ঘস্থায়ী এবং ওজনে হালকা কাঠের পাশাপাশি চাহিদা বাড়ছে প্লাস্টিকের চেয়ারের। বসুন্ধরা সিটি শপিং মলের বিপরীত পাশে হাতিলে গার্ডেন চেয়ার কিনতে এসেছিলেন সদ্য অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী আবদুল মালেক আকন। তিনি জানান, দিনের বেশির ভাগ সময় বসেই কাটে। তাই আমারদায়ক একটি বসার চেয়ার কিনতে এসেছি।

বাগানের চেয়ার

বাগানে বসার চেয়ারগুলো গার্ডেন চেয়ার নামে পরিচিত। এগুলোর চাহিদা দিন দিন বাড়ছে। রাজধানীর বিভিন্ন বাজার ও বিক্রয়কেন্দ্র ঘুরে জানা গেল, বর্তমানে বাগানে বসার জন্য বাজারে কাঠের চেয়ারের পাশাপাশি আরএফএল, পারটেক্স, ক্রোমা, বেঙ্গল, হ্যামকো, পলিকনসহ বিভিন্ন ব্র্যান্ডের প্লাস্টিকের চেয়ারের চাহিদা বেশি।

প্লাস্টিকের বসার চেয়ারের পাশাপাশি কাঠের চেয়ারের ডিজাইন যেমন বেড়েছে, তেমনি বেড়েছে ধরন। বাজারে অনেক চেয়ার আছে যেগুলো ভাঁজ করে রাখা যায়। এতে জায়গার সমস্যাও মিটে যাবে। প্লাস্টিক বা বিভিন্ন রকম বোর্ডের তৈরি এসব চেয়ার সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করা যায়। অ্যান্টিক ধাঁচের লোহার চেয়ার বাগানের জন্য ভালো। লোহার চেয়ার টেবিল সেট হিসেবেও কিনতে পাওয়া যায়।

ঢাকার গুলশানের পুলিশ প্লাজা কনকর্ড শপিং মলে হোমেক্স ফার্নিচার শোরুমের বিক্রয় ব্যবস্থাপক সোহেল জানান, যাঁদের বাড়ির সামনে খোলা জায়গা বা বাগান আছে, সেখানে বসানোর জন্য অনেকেই কিনছেন বেত বা বাঁশের চেয়ার। গোলাকার টেবিলের পাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে বসাতে পারেন এ চেয়ারগুলো। এতে আড্ডা দিতে সুবিধা হবে।

রকমভেদ ও দরদাম

আরএফএলের (প্লাস্টিক) জ্যেষ্ঠ ব্র্যান্ড ব্যবস্থাপক ইশফাকুল হক জানান, বাজারের আরএফএলের চেয়ারের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা আরএফএল গার্ডেন চেয়ারের। ব্যবহারকারীদের মাঝে আরামদায়ক এ চেয়ারটি ব্যাপক সাড়া ফেলেছে। বহনে সুবিধা ও বসতে আরামদায়ক হওয়ার কারণে সব বয়সী মানুষ এ চেয়ার পছন্দ করেন। আরএফএলের গার্ডেন চেয়ারগুলো সবচেয়ে ভালো প্লাস্টিক দিয়ে তৈরি। আরএফএল গার্ডেন চেয়ার বাগানের পাশাপাশি বাড়ির আঙিনা, অফিস, বাসায় বেলকনি, নলে ব্যবহার করা যায়। গার্ডেন চেয়ার লাল, আকাশি, নীল, চন্দন কাঠ রঙে পাওয়া যায়। গার্ডেন চেয়ারের দাম ৫০০ টাকা। আরএফএল ডেকোরেটন চেয়ার ৪৮০ টাকা। এ ছাড়া বাজারে তিন ধরনের আরএফএল ক্ল্যাসিক চেয়ার পাওয়া যায়। এটি বাগানে ব্যবহারের পাশাপাশি খাবার টেবিলে ব্যবহার করা যায়। এর দাম ৮৩৫ টাকা। বাগানে বসানোর উপযোগী বেঙ্গল ব্র্যান্ডের চেয়ারের দাম ডিজাইনভেদে ৩৫০ থেকে ৮৫০ টাকায় মিলবে। এই প্রতিষ্ঠানটিও বিভিন্ন নাম ও ডিজাইনের চেয়ার বাজারজাত করছে। অটবি, হাতিল, পারটেক্স, আকতারসহ ফার্নিচার বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলোতে মূলত কাঠ ও হার্ডবোর্ডের তৈরি গার্ডেন চেয়ার পাওয়া যায়। কাঠের তৈরি চেয়ারগুলো আকার ও ডিজাইন অনুযায়ী মূল্য নির্ধারণ করা হয়।

কোথায় পাবেন

আরএফএলের গার্ডেন চেয়ার তাদের নিজস্ব শোরুম, বেস্ট বাই এবং সব প্লাস্টিকের দোকানে পাওয়া যায়। এ ছাড়া অটবি, হাতিল, পারটেক্স, ব্রাদার্স, আকতার ও নাভানা ফার্নিচার ইত্যাদি আসবাবের শোরুমগুলোতে গার্ডেন চেয়ার পাওয়া যায়। এ ছাড়া রাজধানীতে গুলশান ডিসিসি মার্কেট, কাজীপাড়া, শেওড়াপাড়া, পান্থপথ, গ্রিন রোড, নিউমার্কেট, মিরপুর, মোহাম্মদপুর, খিলগাঁও, মতিঝিল, উত্তরাসহ বিভিন্ন এলাকায় বাগানে চেয়ার মিলবে।