Site icon Mati News

টব থেকে পিঁপড়া দূর করবেন কী করে | থাকলো ১৫টি উপায়

সবুজের ছোঁয়া পেতে আমরা আমাদের বারান্দায় বা ছাদে স্বল্প পরিসরেই গাছ লাগিয়ে থাকি। সঠিকভাবে গাছের পরিচর্যা করে আমরা আমাদের বারান্দায় বা ছাদেই পেতে পারি বাগানের স্বাদ। তবে আমাদের এই সাধের বাগানে মাঝে মাঝে কিছু পোকা বা পিঁপড়া আক্রমণ করে যা আমাদের গাছের অনেক ক্ষতি সাধন করে থাকে। পিঁপড়া ছাড়াও মাঝে মাঝে ছোট ছোট শামুকের আক্রমণ ও লক্ষ্য করা যায়। এদের কবল থেকে গাছকে মুক্ত রাখতে হবে। চলুন আজ জেনে নিই টব থেকে পিঁপড়া দূর করবেন কী করে ।

 

টব থেকে পিঁপড়া দূর করবেন কী করে

১. গাছে পিঁপড়া আক্রমণ করলে পানিতে লেবুর রস মিশিয়ে গাছে স্প্রে করতে হবে। আক্রমণ বেশি হলে সপ্তাহে দুই দিন স্প্রে করতে হবে।

২. গাছের পাতায় ডিটারজেন্ট স্প্রে করলেও পিঁপড়া দূর হয়। পানিতে সামান্য পরিমান ডিটারজেন্ট গুলে নিয়ে পাতায় স্প্রে করতে হবে। সাধারনত বিকাল বেলা স্প্রে করা ভালো। তবে পরের দিন সকালে আবার পানি দিয়ে গাছের পাতা পরিষ্কার করে দিতে হবে। এভাবে কিছু দিন পর পর করলে গাছ পিঁপড়ামু্ক্ত থাকবে।

৩. কফি গুঁড়ো দিয়ে পিঁপড়া দূর করা যায়। কফি ফুটিয়ে বোতলে ভরে সেটা গাছের গোড়ায় দিলে বা সরাসরি কফি গুঁড়ো মাটিতে ছড়িয়ে দিলে পিঁপড়া দূর হয়।

৪. টব থেকে পিঁপড়া দূর করবেন কী করে ? মাটি তৈরি করার সময় যদি মাটিতে ১ কেজি পরিমান নিম খৈল মিশিয়ে দেয়া হয়ে থাকে তাহলে সেখানে পিঁপড়া বা ছোট শামুক হয় না। এর পর ও যদি আবার উপদ্রব হয় তখন ১ চামচ বা ২ চামচ নিম খৈল ১৫ দিন পর পর মাটিতে ছড়িয়ে দিতে হবে।

৫. বরিক পাউডার, পানি ও চিনি দিয়ে পেস্ট এর মত মিশ্রণ তৈরি করে পিঁপড়া আক্রান্ত স্থানে প্রয়োগ করতে হবে তাহলে পিঁপড়া দূর হয়।

৬. গাছের চারপাশে বা গাছের গোড়ায় চকের গুড়া ছড়িয়ে রাখলে পিঁপড়া আসে না কারণ চকে থাকা ক্যালসিয়াম কাব©নেট পিঁপড়ার পছন্দ নয়।

৭. এক কাপ গরম পানিতে কমলার খোসা কুচি করে নিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর এই পেস্ট টবের মাটিতে বা গাছের গোড়ায় যেখানে পিঁপড়ার বাসা সেখানে দিয়ে দিতে হবে।

৮. গাছের গোড়ায় ডিমের খোসা দিলে পিঁপড়া দূর হয়। টবের মাটির ওজন অনুযায়ী ও টবের আকার অনুযায়ী ৪-৫ টি ডিমের খোসা হাত দিয়ে গুড়া করে মাটির চারপাশে ছড়িয়ে দিতে হবে। প্রয়োজনে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। ডিমের খোসা পিঁপড়া ও শামুক দূর করে।

৯. শসা দিয়ে ছোট শামুক দূর করা যায়। একটি শসা টুকরা টুকরা করে টবের মাটিতে সারা রাত রেখে দিতে হবে। মাটিতে ছোট শামুক থাকলে এই শামুক সব শসার গায়ে চলে আসাবে। তখন শামুক সহ শসার টুকরাটি ফেলে দিলেই মাটি শামুক মুক্ত হয়ে যাবে।

১০. শুকনা মরিচ গুড়া করে টবের চারপাশে ছিটিয়ে দিতে হবে। এতে পিঁপড়া ও শামুক দূর হয়।

 

আরও পড়ুন: টবে টমেটো চাষ | যেভাবে চাষ করলে বেশি ফলন পাবেন

১১. এছাড়া ও কিছু কীটনাশকের ব্যবহারে পিঁপড়া দূর হয়। যেমন ৫ গ্রাম কার্বোফুরান জাতীয় কীটনাশক টবের মাটিতে মিশিয়ে দিলে পিঁপড়া ও  শামুক দূর হবে।

১২. ১ ভাগ কেরোসিন তেলের সাথে ৪ ভাগ পানি মিশিয়ে স্প্রে করলে গাছ থেকে পিঁপড়া দূর হয়ে যাবে।

১৩. নিম পাতা সিদ্ধ পানি ব্যবহার করলেও গাছ পিঁপড়ামুক্ত হয়। তবে পানি ২০ মিনিট ফুটাতে হবে।

১৪. গাছের চারপাশে হলুদ গুড়া ছিটিয়ে দিলে পিঁপড়ার আক্রমণ কমে যাবে।

১৫. পানি ও ভিনেগার সমপরিমানে মিশিয়ে স্প্রে করলেও পিঁপড়া দূর হয়।

উপরোক্ত আলোচনা থেকে আমরা খুব সহজেই জানতে পারলাম টব থেকে পিঁপড়া দূর করবেন কী করে ।

Exit mobile version