Tuesday, October 8

আলঝেইমার্স শনাক্তকরণে চীনের যত অভিনব প্রযুক্তি

মস্তিষ্কের দূরারোগ্য রোগ আলঝেইমার্স। সারা বিশ্বের মতো চীনেও বাড়ছে রোগটির প্রকোপ। তবে বসে নেই চীনের চিকিৎসাবিজ্ঞানীরা। রোগটিকে আগাম শনাক্ত করতে পারলে রোগীর ওপর এর ক্ষতিকর প্রভাব কমানো সম্ভব। আর এ কাজে চীনারা গবেষকরা ব্যবহার করছেন অত্যাধুনিক উচ্চগতির ক্যামেরা, কৃত্রিম বুদ্ধিমত্তাসহ নানা প্রযুক্তি।

চীন উন্নত প্রযুক্তি এবং ব্যাপক চিকিৎসা পরীক্ষার সাহায্যে প্রাথমিক স্ক্রিনিং-এর উন্নতি ঘটিয়ে আলঝেইমার্স রোগের প্রকোপ কমানোর প্রচেষ্টা বাড়িয়েছে।

আলঝেইমার্স হলো একটি মস্তিষ্কের রোগ। তথ্য দেখায় যে ২০২২ সালে চীনে আলঝেইমার্সে আক্রান্ত ছিল প্রায় এক কোটি রোগী।

সাম্প্রতিক বছরগুলোয়, চীনে আলঝেইমার্সের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। ৬৫ বছরের বেশি বয়সী লোকেদের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার হার প্রায় ৫ শতাংশে দাঁড়িয়েছে, এবং প্রতি ১০ বছর বয়স বৃদ্ধির সঙ্গে এই হার বাড়ছে ৫ শতাংশ হারে। ৮০ বছরের বেশি বয়সী লোকেদের ক্ষেত্রে এই হার এখন ৩০ শতাংশে পৌঁছেছে।

এ রোগের সূত্রপাত থেকে উপসর্গের সূচনা পর্যন্ত প্রকাশ পেতে কয়েক দশক সময় লাগতে পারে। তাই এ রোগের প্রাথমিক স্ক্রিনিং বা প্রাথমিক শনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চায়না অ্যাসোসিয়েশন ফর আলঝাইমার্স ডিজিজ সংস্থার সভাপতি ওয়াং জুন বললেন

“আমাদের ফোকাস এখন প্রাথমিক পর্যায়ে। যখন রোগীর কোনো ক্লিনিকাল লক্ষণ থাকে না, তখন আমরা এই রোগীদের শনাক্ত করার জন্য কিছু ডায়াগনস্টিক পদ্ধতি ব্যবহার করতে পারি। তারপর তাদের জীবনধারা এবং অন্যান্য উপসর্গের ওপর ভিত্তি করে পরামর্শ ও ব্যবস্থা নিতে পারি। এতে করে আক্রান্ত বা উপসর্গ প্রকাশের হার হ্রাস পাবে এবং রোগীর সংখ্যাও কমবে।

তথ্যে দেখায়, চীনে আলঝেইমার্স রোগে আক্রান্ত রোগীদের মাত্র ১৫ থেকে ২০ শতাংশের রোগ শনাক্ত ও চিকিৎসা দেওয়া হয়েছে। এর মূল কারণ, মস্তিষ্কের বার্ধক্য মূল্যায়ন পদ্ধতি তুলনামূলকভাবে এখনও পিছিয়ে আছে, যা ক্লিনিকাল প্রাথমিক স্ত্রিনিং এবং প্রাথমিক রোগ নির্ণয়ের মাত্রা কমিয়ে দেয়।

তবে চীনে এখন চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে এ রোগ নির্ণয় ও চিকিৎসায় যোগ হয়েছে আরও অত্যাধুনিক প্রযুক্তি।

বেইজিংয়ের থিয়ানথান হাসপাতাল এই বছরের জুনে মস্তিষ্কের বার্ধক্যজনিত লক্ষণ নির্ণয়ে একটি বহুমাত্রিক মূল্যায়ন ব্যবস্থা তৈরি করেছে।

হাসপাতালের ইন্টারেক্টিভ টেকনোলজি ল্যাবরেটরিটি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যালগরিদমের সাহায্যে মানুষের বিভিন্ন ভঙ্গি শনাক্তকরণ, চোখের নড়াচড়া বিশ্লেষণ এবং অন্যান্য সেন্সিং প্রযুক্তি ব্যবহার করে মস্তিষ্কের মোটর ফাংশন, কগনিটিভ ফাংশন এবং বয়স্কদের সেরিব্রোভাসকুলার অবস্থা সঠিকভাবে মূল্যায়ন করছে। অস্বাভাবিক মস্তিষ্কের বার্ধক্যও ধরা পড়ছে এতে।

বেইজিং থিয়ানথান হাসপাতালের নিউরোলজি সেন্টারের পরিচালক চাও সিংছুয়ান জানালেন, ‘আমরা হাই-স্পিড ক্যামেরা দিয়ে পুরো নড়াচড়ার প্রক্রিয়া রেকর্ড করি। তারপর প্রতিটি চলাফেরার সময় কিছু মুহূর্তের দৈর্ঘ্য, গতি এবং সুইং এর পরিবর্তনগুলো বিশ্লেষণ করি। আমরা এগুলো প্রতিটিকে আলাদা করে দেখতে পারছি এখন।;

বয়স্কদের নড়াচড়ার অস্বাভাবিকতা এবং জ্ঞানীয় কর্মহীনতা বিকাশ শুরু করার আগে সুস্পষ্ট লক্ষণ ছাড়া প্রায় 10 বছর আছে, যা প্রাথমিক প্রতিরোধের জন্য সময় দেয়, গবেষকরা বলেছেন।

“প্রযুক্তিগত অগ্রগতির সাথে, আমরা এই প্রযুক্তিগুলি শুধুমাত্র হাসপাতালেই প্রাথমিক পর্যায়ে নয়, বাড়িতেও প্রয়োগ করার আশা করি৷ উদাহরণস্বরূপ, চোখের মুভমেন্ট ফাংশন সহ গভীরতার ক্যামেরা এবং ভিআর হেলমেটগুলি প্রবীণরা প্রতিদিন বা বাড়িতে সম্পর্কিত ক্যামেরাগুলির সাথে পরতে পারেন৷ এই ধরনের অস্বাভাবিকতাগুলি ক্যাপচার করার জন্য,” চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের অধীনে সফ্টওয়্যার ইনস্টিটিউটের গবেষক তিয়ান ফেং বলেছেন।

যেহেতু আল্জ্হেইমের রোগ হল সবচেয়ে সাধারণ প্রগতিশীল নিউরোডিজেনারেটিভ রোগ যা আরও খারাপ হতে থাকবে, তাই প্রাথমিক স্ক্রীনিং এর তাৎপর্য আরও বেশি বিশিষ্ট, গবেষকরা বলেছেন।

“অপেক্ষাকৃত দুর্বল দীর্ঘমেয়াদী পূর্বাভাস সহ এই ধরনের রোগের জন্য, প্রাথমিক স্ক্রীনিং, প্রাথমিক রোগ নির্ণয় এবং প্রাথমিক হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। তাই, আমাদের স্কেল চোখের চলাচল এবং গাইট সনাক্তকরণ প্রযুক্তিকে একত্রিত করে, যা আরও অপ্টিমাইজ করা, আরও সংবেদনশীল এবং বেইজিং তিয়ানটান হাসপাতালের স্নায়ুবিদ্যা কেন্দ্রের উপ-পরিচালক জু ই বলেছেন, এই পদ্ধতির তুলনামূলকভাবে কম অর্থনৈতিক খরচ রয়েছে। .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!
Exit mobile version