Site icon Mati News

চা খেলে করোনা থেকে মুক্তি মিলবে? কী বলছে গবেষণা

চা খেলে পানখালি পেটে চা বা কফি পান অস্বাস্থ্যকর

চীন ও তাইওয়ান তাদের ল্যাবে প্রমাণ করেছে যে চায়ে এমন কিছু উপাদান আছে যা করোনা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তারা প্রমাণ করেছে চা খেলে পাওয়া যাবে থিয়াফ্লাভিন। যার মধ্যে কোভিড-১৯’সহ সার্স ও মার্স ভাইরাসের বিস্তার রোধ করার গুণাবলি রয়েছে।

সাবসক্রাইব করুন ঘরে বসে শিখুন

বেশ কয়েক ধরণের ব্ল্যাক টিতে থিয়াফ্লাভিনস ১,থিয়াফ্লাবিনস ২, থিয়াফ্লাবিনস ৩ রয়েছে যা করোনা প্রতিরোধে ভূমিকা পালন করে। বিশেষ করে থিয়াফ্লাবিন ৩ প্রচুর পরিমাণে থাকে ব্ল্যা টি তে। সম্প্রতি থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার একটি গবেষণায় উঠে এসেছে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে গাছপালায় যে মেটাবোলাইটস থাকে তা ওষুধ হিসেবে ব্যবহৃত হতে পারে। গবেষণা শেষে জানা যায় ক্যাচিকাইন, এপিক্যাচিকাইন, গ্যালেট যার উৎস হলো চা সেগুলো করোনা প্রতিরোধে মুখ্য ভূমিকা পালক করে। তালিনাড়ুর চা কমিটির প্রধান বলছেন, তিন থেকে চারবার ব্ল্যাক টি পান করলে  কার্ডিয়াক ইনফেকশন, স্ট্রোকের ঝুঁকি কমে। এছাড়া  ক্যান্সারের ঝুঁকি কমায়।

এদিকে চীনের হাসপাতালে স্বাস্থ্যকর্মীরা প্রতিদিন তিনবার করে চা পান করানোর মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলছেন বলে তথ্য আছে বার্তা সংস্থা সিএনএন ও চায়না ডেইলি নিউজে।  সেই হিসেবে চীন, তাইওয়ান, ভারত বলছে করোনার মহৌষধ লুকিয়ে আছে চায়ের মধ্যেই।

করোনাভাইরাস ঠেকাতে বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

Exit mobile version