Site icon Mati News

নেত্রকোনার বালিশ মিষ্টি : মিষ্টি নাকি বালিশ?

বালিশ মিষ্টি বাংলাদেশের নেত্রকোনা জেলার একটি বিখ্যাত মিষ্টি। এর উপরে ক্ষীরের প্রলেপ থাকায় এটি দেখতে অনেকটা বালিশের মতো। এই মিষ্টিটি “গয়ানাথের বালিশ” নামেও পরিচিত।

 

বালিশ মিষ্টির ইতিহাস

গয়ানাথ ঘোষালকে বালিশ মিষ্টির জনক বলা হয়। হিন্দুদের মধ্যে, ঘোষ পরিবার মিষ্টি তৈরির জন্য সুপরিচিত। গয়ানাথ ঘোষ নেত্রকোনা বারহাট্টা রোডের গয়ানাথ মিষ্টান্নভান্ডার এর মালিক ছিলেন এবং ১০০ বছরেরও বেশি আগে বালিশ আকৃতির মিষ্টি উদ্ভাবন করেছিলেন। তিনি একটি নতুন ধরনের মিষ্টি উদ্ভাবনের স্বপ্ন দেখেছিলেন। তিনি একবার গ্রাহকদের বিতরণ করার জন্য একটি বড় আকারের মিষ্টি তৈরি করেছিলেন এবং গ্রাহকরা এটি খুব পছন্দ করেছিলেন।

মিষ্টিটি দেখতে বালিশের মতো। তাই ক্রেতার পরামর্শ অনুযায়ী এই মিষ্টিকে বলা হয় বালিশ।

এর অতুলনীয় স্বাদের কারণে, বালিশ মিষ্টির নাম অবিলম্বে সর্বত্র ছড়িয়ে পড়ে। গয়ানাথ ঘোষ এর উদ্ভাবক হিসেবেও ব্যাপক পরিচিত। তাই, এক পর্যায়ে, তার নামটি বালিশ মিষ্টির সাথেও জড়িত। এই মিষ্টিটিকে গয়ানাথ বালিশও বলা হয়।

তখন এই মিষ্টিগুলো শুধু তার দোকানেই বিক্রি হতো, এখন বালিশের আকৃতির মিষ্টিগুলো অন্য দোকানেও বিক্রি হয়।

১৯৪৭ সালের দেশভাগের সময় ঘোষ পরিবারের অনেক সদস্য ভারতে চলে গেলেও গয়ানাথ ঘোষ যাননি। তিনি এই মিষ্টির রহস্য কাউকে বলেননি, তবে তার পরিবারের স্বার্থে ১৯৮৯ সালে ভারতে চলে যান। এরপর তিনি কোম্পানিটি কুমুদ চন্দ্র নাগের কাছে বিক্রি করেন। ছয় বছর পরে, কুমুদ এটি শীর্ষস্থানীয় মিষ্টি প্রস্তুতকারক নিখিল মোদকের কাছে বিক্রি করে। নিখিলের মৃত্যুর পর তার তিন ছেলে বাবুল, দিলীপ ও খোকনমোদক এটি পরিচালনা করেন।

 

বালিশ মিষ্টি : উপকরণ

ছানা (টক দুধ), চিনি এবং ময়দা দিয়ে বালিশ মিষ্টি তৈরি করা হয়। প্রথমে ছানার সাথে সামান্য ময়দা মিশিয়ে পাল্প তৈরি করা হয়। এই পাল্প দিয়ে বিভিন্ন আকারের বালিশ মিষ্টি তৈরি করা হয়। পরে তা গরম চিনির সিরাপে ভাজা হয়। এর পরে, এটি দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা এবং চিনির সিরার মধ্যে ডুবিয়ে রাখা হয়। কিছুক্ষণ পরে, এটি আরও গ্রেভি হয়ে যায়। চূড়ান্ত উপস্থাপনার আগে মিষ্টির উপর দুধের পেস্ট বা দুধের ক্রিম মেশানো হয়। এছাড়াও, বালিশ তৈরির প্রক্রিয়ায় কিছু গোপনীয়তা রয়েছে যা কারিগররা প্রকাশ করতে চান না।

 

বালিশ মিষ্টির সাইজ ও দাম

বালিশ মিষ্টি বিক্রি হয় টুকরো টুকরো করে। সাধারণত তারা তিনটি বিভাগে মাপ করা হয়. দাম ২০, ৫০ ও ১০০ টাকা পর্যন্ত। বালিশ মিষ্টির ওজন ৮০০ গ্রাম থেকে এক কেজি হয়। এমনকি আরও ওজনের বালিশ মিষ্টিও প্রস্তুত করা হয়। অনুষ্ঠানের সময় এটি অর্ডার অনুসারে বানানো হয়। নেত্রকোনায় বিয়ে, জন্মদিন বা অন্যান্য সামাজিক বা ব্যবসায়িক অনুষ্ঠানের খাবারের তালিকায় বালিশ মিষ্টির প্রাধান্য রয়েছে। আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে গিয়ে অনেকেই বালিশ মিষ্টি নিয়ে যান।

 

Exit mobile version