Site icon Mati News

সুপার-স্পিড হাইপারলুপে মানুষের প্রথম ভ্রমণ, গতি ১ হাজার কিলোমিটার

‘সুপার-স্পিড হাইপারলুপ’ যানবাহনে মানুষের প্রথম ভ্রমণের পরীক্ষা সফলভাবে শেষ করেছে ভার্জিন হাইপারলুপ। যুক্তরাষ্ট্রের নেভাদায় প্রতিষ্ঠানটি সফলভাবে যাত্রীবাহী পরীক্ষা চালিয়েছে বলে গালফ নিউজ জানিয়েছে। দুবাই-ভিত্তিক প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড এর একটি প্রধান শেয়ারহোল্ডার।

হাইপারলুপকে গণপরিবহণের পরবর্তী ধাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে দুবাই থেকে আবুধাবি যাওয়া যাবে। এর গতিবেগ ঘন্টায় এক হাজার কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

নেভাদার লাস ভেগাসে ভার্জিন হাইপারলুপের পাঁচশ মিটার ডেভলুপ পরীক্ষাকেন্দ্রে পরীক্ষাটি চালানো হয়। প্রতিষ্ঠানটি এর আগে এখানে চারশ বারের বেশি পরীক্ষা চালিয়েছে।

ভার্জিন হাইপারলুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতান আহমেদ বিন সুলায়েম বলেন, ‘চোখের সামনে ইতিহাস তৈরি হওয়ায়, আমি সত্যিই আনন্দিত। একশ বছরেরও বেশি সময় ধরে চলা পরীক্ষার পর, গণপরিবহনের আগামীর এই ব্যবস্থার সফল পরীক্ষা প্রত্যক্ষ করেছি।’

‘এই প্রযুক্তিটিকে একটি নিরাপদ ব্যবস্থায় পরিণত করতে ভার্জিন হাইপারলুপের দলের ওপর আমার সর্বদা যথেষ্ট বিশ্বাস ছিলো এবং আজ আমরা এটা করে দেখিয়েছি,’ যোগ করেন তিনি।

তিনি বলেন, ‘আমরা মানুষ ও পণ্য পরিবহণের নতুন যুগের সূচনা করতে এক ধাপ এগিয়ে গিয়েছি।’

প্রতিষ্ঠানটি ২০২৫ সালের মধ্যে নিরাপত্তা সনদ পাওয়া ও ২০৩০ সালের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা শুরু করা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে।

হাইপারলুপ সিস্টেম চৌম্বকীয় লিভিটেশন ব্যবহার করে নিশব্দ ভ্রমণের অভিজ্ঞতা দেবে। নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। এটি বাণিজ্যিক জেট বিমানের চেয়ে দ্বিগুণ গতিতে এবং একটি হাই-স্পিড ট্রেনের চেয়ে চারগুণ দ্রুত চলতে পারবে বলে প্রতিষ্ঠানটি জানায়।

Exit mobile version