Site icon Mati News

ড্রিম লেডি পেঁপের চাষ পদ্ধতি

ড্রিম লেডি পেঁপের চাষ পদ্ধতি জেনে নিন । ড্রিম লেডি জাতটি একটি অধিক উৎপাদনশীল, হাইব্রিড বামন প্রজাতির পেঁপের জাত, যা বাংলাদেশের আবহাওয়াতে চাষ উপযোগী। বাংলাদেশের অনেক স্থানে এর চাষ হচ্ছে। বিশেষ করে পাহাড়ি অঞ্চলসহ বরেন্দ্র অঞ্চল ও উপকূলবর্তী জেলা সমূহে ফলন খুবই ভালো হচ্ছে।

 

চারার হার

হেক্টর প্রতি ৩০০০-৩২০০টি চারা ।

 

চারা সংগ্রহ

১.৫ থেকে ২ মাস বয়সী রোগমুক্ত সুস্থ সবল চারা সংগ্রহ করতে হবে।

 

ড্রিম লেডি পেঁপের চাষ পদ্ধতি : চারা রোপনের সময়

বর্ষাকাল ছাড়া সারা বছরই পেঁপের চারা লাগানো যায় তবে অক্টোবর থেকে ফেব্রুয়ারি চারা লাগানোর উত্তম সময় । তবে বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য আগাম রোপন অধিক লাভজনক ।

 

ড্রিম লেডি পেঁপের চাষ : বৈশিষ্ট্য

 

সার ব্যবস্থাপনা

চারা লাগানোর পর নতুন পাতা আসলে ইউরিয়া ও এমপি সার ৫০ গ্রাম করে প্রতি ১ মাস অন্তর প্রয়োগ করতে হবে। গাছে ফুল আসলে এ মাত্রা দ্বিগুণ হবে। শেষ ফল সংগ্রহের আগেও সার দিতে হবে।

 

ড্রিম লেডি পেঁপে চাষ : গাছের পরিচর্যা

বাগান সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। গাছের গোড়া থেকে আগাছা তুলে ফেলে দিতে হবে। গাছের গোড়ার মাটি কোদাল দিয়ে হালকা করে দিতে হবে। গাছে অতিরিক্ত ফল ধরলে কিছু ফল ছিড়ে নিয়ে হালকা করে দিলে, ফলে বাকি ফল গুলো বড় হওয়ার সুযোগ পাবে। পেঁপে গাছে বিভিন্ন হরমোন প্রয়োগ করে বেশ সুফল পাওয়া যায়।

 

ফল সংগ্রহ

পেঁপে গাছে সাধারণত ৫-৬ মাসের মধ্য ফুল আসে এবং প্রথম ফল পাওয়া যায় ৭-৯ মাসের মধ্যে। পুষ্ট হওয়ার সময় কোন কোন ফলে হলুদ রং ধারণ করবে। পুষ্ট ফলে কিছু দিয়ে খোচা দিলে ফল থেকে পানির মতো তরল আঠা বের হবে। অপুষ্ট ফল থেকে দুধের মতো ঘন আঠা বের হবে।

ফলন

 

পেঁপে চাষ , পেঁপে চাষে লাভ কেমন , পেঁপে চাষ কীভাবে করতে হয় ,  ড্রিম লেডি পেঁপে , হাইব্রিড পেঁপে চারার দাম , হাইব্রিড জাতের পেঁপের চাষ

Exit mobile version