শীতে সর্দি-জ্বর সারানোর এক অব্যর্থ প্রাকৃতিক ওষুধ

শীত আসতে না আসতেই হাজির জ্বর, গলা ব্যথা, অ্যাস্থমা, সর্দি, ইনফেকশন। আমাদের দেশ সহ ভারত উপমহাদেশের বেশির ভাগ মানুষ এই শীতে আয়ুর্বেদিক ঔষধ ও মশলাপাতির উপর ভরসা করে থেকে।

 

আর এই সকল আয়ুর্বেদিকের তালিকার উপরের দিকেই রয়েছে আদা ও রসুন। এই শীতে সর্দি, জ্বর দূরে রাখতে আদা, রসুনের উপর চিরকালই ভরসা রেখে এসেছেন দাদী, নানী ও মায়েরা। পুরনো সেই আদা, রসুন স্যুপের উপর আপনিও ভরসা রাখতে পারেন। শুধু জ্বর নয়, পুরো শীতকালই খেতে পারে এই স্যুপ।

শীতে রসুন

রসুনের মধ্যে আছে অ্যালিসিনের অ্যান্টিফাংগাল, অ্যান্টিব্যাকটেরিয়াল। এই কারণে রসুন যে কোনও অ্যালার্জি, গলা ব্যথা, ফুসফুসের ইনফেকশনের মতো সমস্যা নিমেষে সারিয়ে তোলে।

আদার গুণ

অনেক যুগ আগ থেকেই সর্দি, জ্বর, পেটের সমস্যা সারাতে ব্যবহৃত হয়ে আসছে আদা। আদা প্রদাহ কমিয়ে আর্টারি সুস্থ রাখতেও সাহায্য করে। বমির ভাব কাটাতেও আদা অব্যর্থ। অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ ইনফেকশন দূর করে।

যা যা লাগবে

পেঁয়াজ: ৪টি (ছোট)

আদার মূল: ৫০ গ্রাম (কোরানো)

রসুন: ২ কোয়া

চিকেন স্টক: ৭ কাপ

ঝাল চিলি পেপার: ১টা (মিহি করে কুচনো)

যে ভাবে বানাবেন

একটি বড় বাটিতে পেঁয়াজ, রসুন, আদা সব কিছু নিয়ে ২ মিনিট হালকা আঁচে নেড়ে নিন। এবার এর মধ্যে চিকেন স্টক দিয়ে আঁচ কম রেখেই ফোটাতে থাকুন যতক্ষণ না আদা, রসুন, পেঁয়াজ নরম হয়ে আসছে। এরপর উপরে চিলি পেপার কুচি ছড়িয়ে মিনিট পাঁচেক ধির আঁচে রেখে নামিয়ে ফেলুন।

আরও পড়ুন- বিরিয়ানি ও পোলাওয়ের মধ্যে তফাৎটা কোথায়, জানুন পারফেক্ট রেসিপির পাঁচ শর্ত

ঝাল পছন্দ না হলে এর পরিবর্তে দারচিনির গুড়ো দিতে পারেন। আরও বেশি স্বাস্থ্যকর করে তুলতে মেশাতে পারেন গাজর ও অন্যান্য পছন্দের সবজি। আবার যদি এই স্যুপই মিল হিসেবে খেতে চান তা হলে ব্রকোলি, বিনস, মাশরুম বা চিকেন মিশিয়ে তৈরি করে নিতে পারেন বিশেষ  ফ্লু মিল।

আরও পড়ুন- চাইনিজ খাবার সম্পর্কে এই কথাগুলো জানতেন?

ফিটনেস