Site icon Mati News

মিষ্টি কুমড়ার বীজের উপকার | কেন খাবেন মিষ্টি কুমড়ার বীজ

মিষ্টি কুমড়া একটি বেশ প্রচলিত সবজি এবং প্রায় সবজায়গায়ই পাওয়া যায়। বিশেষ করে শীতের ঋতুতে। রান্না করার সময়ে অনেকেই কুমড়ার বীজ ফেলে দেয়। কিন্তু জানেন কী মিষ্টি কুমড়ার বীজ এর আছে অনেক স্বাস্থ্যগুণ। এটি সবথেকে পুষ্টিকর বীজগুলোর মধ্যে একটি, যাতে প্রচুর ম্যাগনেসিয়াম, ওমেগা থ্রি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আমাদের প্রতিদিনের শর্করার প্রায় ৭০ ভাগই কুমড়ার বীজ দ্বারা পূরণ করা সম্ভব। 

pumpkin seeds for diabetes and sugar control

মিষ্টি কুমড়ার বীজ হতে পারে ডায়বেটিস রোগীদের খাদ্যাভ্যাসে একটি উত্তম সংযোজন। মিষ্টি কুমড়ার বীজ রক্তের শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং এ নিয়ে বেশ কিছু গবেষণাও করা হয়েছে। চলুন সে সম্পর্কেই কিছু ধারণা নেয়া যাক। 

কুমড়ার বীজের উপকার: আছে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং জিঙ্কের চমৎকার উৎস : 

 

মিষ্টি কুমড়ার বীজের আরও যেসকল গুণ আছে

 

আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় খুব সহজেই মিষ্টি কুমড়ার বীজ যুক্ত করতে পারে। এক্ষেত্রে নিম্নোক্ত খাবারগুলোর সাথে কুমড়োর বীজ একটি ভালো সংযোজন হতে পারে।

 

এমনকি ড্রাই ফ্রুটস হিসেবেও কুমড়োর বীজ খেতে পারেন।

মিষ্টি কুমড়ার বীজের দাম ও মিষ্টি কুমড়ার বীজ কোথায় পাবেন

সাধারণত বড় মুদি দোকানে আজকাল খোসা ছাড়ানো মিষ্টি কুমড়ার বীজ কিনতে পাওয়া যায়। রাজধানীর চকবাজারে মিষ্টি কুমড়ার বীজ পাওয়া যায় পাইকারি দামে। এখানে প্রতি কেজি মিষ্টি কুমড়ার বীজ পাবেন ৬০০-৭০০ টাকায়। নিউমার্কেটের কাঁচাবাজার সংলগ্ন রোডে থাকা শুকনো ফলের দোকানগুলোতে মিষ্টি কুমড়ার বীজ পাবেন ৯০০ টাকা কেজিতে। চাইলে ২৫০ গ্রামও কেনা যাবে এখানে। এগুলো খোসা ছাড়ানো।

Exit mobile version